• খুলনা বিভাগ

    যশোর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল এর ধারাবাহিক সাফল্য অব্যাহত।

      প্রতিনিধি ৫ জুলাই ২০২২ , ১:৩৪:১৮ প্রিন্ট সংস্করণ

    জুন/২০২২খ্রিঃ মাসে যশোর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, যশোর কর্তৃক সর্বমোট ৪৬টি হারানো মোবাইল, বিকাশ ও নগদের সর্বমোট ১,২৮,৩০০/- টাকা উদ্ধার, ০৫জন নিখোঁজ ভিকটিম উদ্ধার, পর্নোগ্রাফি আইনে এজাহার নামীয় ০৩জন গ্রেফতারসহ হ্যাকিং হওয়া ০৮টি ফেসবুক আইডি পুনরুদ্ধার। যশোর জেলার সম্মানিত পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম(বার), পিপিএম মহোদয়ের সার্বিক দিক-নির্দেশনায় অত্র জেলার বিভিন্ন থানাধীন মোবাইল হারানো সংক্রান্তে ভিকটিমের করা জিডির প্রেক্ষিতে গত এক মাসে বিভিন্ন ব্রান্ডের সর্বমোট ৪৬টি হারানো মোবাইল উদ্ধার করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, যশোর।

    এছাড়াও ভিকটিম বিকাশ ও নগদ লেনদেনের সময় ভুলবসত অন্যের মোবাইল নম্বরে টাকা পাঠানো সংক্রান্তে ভিকটিমের করা অভিযোগের ভিত্তিতে সর্বমোট ১,২৮,৩০০/- টাকা উদ্ধার পূর্বক দশজন প্রকৃত মালিকের নিকট হস্তান্তর করা হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাকিং হওয়া ৮টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করে ভিকটিমকে সহায়তা প্রদান করেছে। একই সাথে কোতয়ালী মডেল থানার মামলা নং-১১০,তারিখ ৩০/০৬/২০২২ পর্নোগ্রাফি নিয়ন্ত্রন আইন ২০১২ এর ৮(১,২,৩) এর এজাহার নামীয় আসামী সদর উপজেলার রহমতপুর গ্রামের মোশারফ গাজীর ছেলে আশিক(২৪), জাহাঙ্গীর আলমের ছেলে নাজমুল হাসান(১), এবং খলিলুর রহমানের ছেলে লিখন(২৪)কে গ্রেফতার পূর্বক তাদের কাছে থাকা মোট ৪টি মোবাইল জব্দ করা হয়।

    পরবর্তীতে আসামীদের আদালতে সোর্পদ করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেয়া হয়েছে এবং উদ্ধারকৃত ৪টি মোবাইল ফরেনসিক পরীক্ষার জন্য সাইবার ফরেনসিক ঢাকায় প্রেরণ করা হয়েছে। বাংলাদেশ পুলিশের police cyber support for women(PCSW) এ অভিযোগকারী একজন ভিকটিমকে আইনি সহায়তা প্রদান করা হয়েছে এবং অত্র জেলার বিভিন্ন থানায় নিখোঁজ ভিকটিম উদ্ধার সংক্রান্ত জিডিমূলে তিন জন ভিকটিমকে উদ্ধার করে পরিবারের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে।

    উদ্ধারকৃত ভিকটিমদের নাম ও ঠিকানাঃ
    মনিরামপুর থানার জিডি নং- ১৩০৯ তারিখ ৩০/০৫/২০২২ মূলে নিখোঁজ ভিকটিম মোছা ঊর্মি খাতুন (২৩) (ছদ্মনাম), ২। যশোর অভয়নগর থানার অভিযোগ নং- ৯৩০ তারিখ 01/06/2022 মূলে নিখোজ ডিকটিম নূর আলম বিশ্বাস (১৪) (ছদ্মনাম), ৩। যশোর অভয়নগর থানার অভিযোগ নং- ৯৫১ তারিখ ০৫.০৬.২০২২ খ্রিঃ মূলে নিখোজ ভিকটিম সাবেকুন নাহার তন্বী (১৬) (ছদ্মনাম) ৪। যশোর কোতয়ালী মডেল থানার জিডি নং-২৮৭ তারিখ ০৫/০৬/২০২২ মূলে তাসনিয়া জামান কৃপা (১৫) (ছদ্মনাম), এবং ৫। যশোর বিকরগাছা থানার জিডি নং-১৮৩ তারিখ ০৫.06.2022 মূলে নিখোজ ভিকটিম নৌশিন তাহিয়াত অহনা (১৬) (ছদ্মনাম) কে উদ্ধারে সহায়তা করা হয়েছে।

    এসংক্রান্তে অদ্য ০৫/০৭/২০২২খ্রিঃ সকাল ১১.০০ ঘটিকায় যশোর জেলার সম্মানিত পুলিশ সুপার মহোদয়ের নির্দেশক্রমে জনাব মুকিত সরকার, অতিরিক্ত পুলিশ সুপার, “খ” সার্কেল, যশোর পুলিশ অফিস কনফারেন্স রুমে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক ৪৬টি হারানো মোবাইল ও বিকাশের নগদ ১,২৮,৩০০/- টাকা উদ্ধার পূর্বক প্রকৃত মালিকের নিকট হস্তান্তর করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাগণ, সাংবাদিকবৃন্দ, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোরের সদস্যবৃন্দ ও ভক্তভোগীগণ।

    সেলটি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য, ছবি আপলোড, গুজব, বিকাশ প্রতরণাসহ সাইবার স্পেসে নারী হয়রানি রোধে কাজ করে চলেছে। সাইবার স্পেসে যদি কোন নারী প্রতরণা বা হয়রানির শিকার হন তবে আমাদের কাছে জানাতে পারেন। এক্ষেত্রে অভিযোগকারীর নাম ও ঠিকানা সম্পূর্ণ গোপন রাখা হবে।আমাদের একমাত্র উদ্দেশ্য হলো সোশ্যাল মিডিয়ায় সংগঠিত অপরাধের আইনি সহায়তা প্রদান ও এটি ব্যবহারে সর্বসাধারণকে আরো বেশি সচেতন করা
    সাইবার স্পেসে অপরাধ রোধে তথ্য দিন, সেবা নিন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ