• রাজনীতি

    যথাযোগ্য মর্যাদায় কুমিল্লার দেবীদ্বারে আন্তর্জাতিক নারী দিবস পালিত

      প্রতিনিধি ৮ মার্চ ২০২৩ , ১০:২৮:৩০ প্রিন্ট সংস্করণ

     

    শাহ সাহিদ উদ্দিন
    কুমিল্লা দেবীদ্বার প্রতিনিধি

     

    আজ ৮ মার্চ প্রতিবছরের মতো এবারও বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’—এ প্রতিপাদ্যে
    কুমিল্লার দেবীদ্বারে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

     

    ১৮৫৭ সালে যুক্তরাষ্ট্রে নারী শ্রমিকদের হাত ধরেই সূচনা ঘটে নারী দিবসের। নারীর ক্ষমতায়ন ও ভোটাধিকার প্রতিষ্ঠায় কয়েকজন সাহসী নারী এক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেন। প্রায় ১৫ হাজার নারী সেদিন নিউইয়র্ক সিটির রাস্তায় নেমেছিলেন। নারীর অধিকার রক্ষার আন্দোলন করেছিলেন তারা।

    বিশ্বব্যাপী প্রতি বছর পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক সিটিতে প্রথম নারী দিবস পালন করা হয়। এটি জাতীয় নারী দিবস হিসেবে পরিচিত ছিল। অ্যাক্টিভিস্ট থেরেসা মালকিয়েলের পরামর্শে আমেরিকার সোশ্যালিস্ট পার্টি এই তারিখে দিনটি উদযাপন করে।

    ১৯১০ সালের আগস্টে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন। এ সম্মেলনে জার্মান রাজনীতিবিদ ও সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের প্রতি বছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সিদ্ধান্ত হয়-১৯১১ সাল থেকে নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালিত মানবতার ফেরিওয়ালা ডাক্তার ফেরদৌস খন্দকার অনুষ্ঠানের আয়োজন করে।

     

    কুমিল্লা দেবীদ্বার উপজেলা নারী দিবস যথাযথ মর্যাদায় শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ সভাপতি মানবতার ফেরিওয়ালা ডাক্তার ফেরদৌস খন্দকারে উদ্যোগে শেখ রাসেল ফাউন্ডেশন চ্যাপ্টারে কেক কেটে দিবসটি পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দেবীদ্বার উপজেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি শাহিনুর আক্তার লিপি,আয়েশা আলী মুক্তা,জাকিয়া সুলতানা,রেশমা আক্তার,পারভীন আক্তার সহ আরো অনন্য নারী নেত্রীরা উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ