• চট্টগ্রাম বিভাগ

    মেন্টাল হেলথ কেয়ার কর্তৃক মানসিক স্বাস্থ্য সচেতনা অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২২ , ১১:০৬:৩৫ প্রিন্ট সংস্করণ

    মানিক-স্টাফ রিপোর্টার:

    আজ ১৬-ই জানুয়ারি রবিবার মেন্টাল হেলথ কেয়ার কর্তৃক আওয়ার লেডী অব ফাতিমা গার্লস হাই স্কুলে “মানসিক স্বাস্থ্য সচেতনতা” কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেশানটি মেন্টাল হেল্থ কেয়ারের উদ্যোগে গৃহীত প্রজেক্ট লাইফ কেয়ারের অংশ ছিলো। প্রজেক্ট লাইফ কেয়ারের মূলমন্ত্র হচ্ছে “Learn to Live Happy”, এই বিষয়টিকে প্রতিপাদ্য রেখে ১৩ থেকে ১৯ বছর বয়সী স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য কর্মশালা আয়োজনের মাধ্যমে তাদেরকে বয়ঃসন্ধির মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার পাশাপাশি সুখী হয়ে বাঁচতে শেখানোই ছিলো উক্ত কর্মসূচীর উদ্দেশ্য।

    এছাড়াও প্রজেক্ট লাইফ কেয়ারের ৪র্থ দিনে শিক্ষার্থীদের মধ্যে মানসিক স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ও সমাজে মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচলিত কুসংস্কার সম্পর্কে জ্ঞান অর্জন করতে সাহায্য করার আহবান জানালেন ফাউন্ডার এবং সি ই ও কাশফিয়া কাওসার মীম।উক্ত কর্মশালাটি মূলত আওয়ার লেডী অব ফাতিমা গার্লস হাই স্কুলের এসএসসি পরীক্ষার্থী ও ১০ম শ্রেণীর প্রায় ২০০ জন শিক্ষার্থীদের নিয়ে সেশানটি অনুষ্ঠিত হয়। শুরুতেই আওয়ার লেডী অব ফাতিমা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার মেরী গ্রাসিয়া সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে, জ্ঞানমূলক বক্তব্য প্রকাশ করেন। এরপর মেন্টাল হেলথ কেয়ার সংগঠনের পরিচিতি নিয়ে কথা বলেন,উক্ত প্রতিষ্ঠানের সিইও কাশফিয়া কাওসার মীম।

    উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন আওয়ার লেডী অব ফাতিমা গার্লস হাই স্কুলের সিনিয়র শিক্ষকগণ। উক্ত আয়োজনের সভাপতি এবং ট্রেইনার হিসেবে ছিলেন কাশফিয়া কাওসার মীম ফাউন্ডার এবং সিইও, মেন্টাল হেলথ কেয়ার৷ অনুষ্ঠানটি পরিচালনা করতে সাহায্য করেছেন মেন্টাল হেলথ কেয়ার এর ভলেন্টিয়াররা। অনুষ্ঠান শেষ হয়েছে ফাউন্ডার ও সি ই ও কাশফিয়া কাউসার মীমের বক্তব্য দিয়ে।
    কর্মশালায় যে সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়ঃ

    ১) মানসিক স্বাস্থ্য কি?
    ২) শিক্ষার্থিদের মানসিক স্বাস্থ্য ও ভবিষ্যতে মানসিক ব্যাধির ভয়াবহতা।
    ৩) উদ্বিগ্নতা ও বিষন্নতা কি এবং এর শনাক্তকরণ ও করণীয়।
    ৪) মানসিক স্বাস্থ্য নিয়ে সমাজে প্রচলিত কুসংস্কার এবং রোল প্লে এর মাধ্যমে তা প্রদর্শন।
    ৫) গ্রুপ ভিত্তিক টাস্ক যেখানে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান যাচাই করা হয়।
    ৬) শিক্ষার্থীরা কীভাবে নিজেদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিবে?
    ৭) শিক্ষার্থীদের কৈশোরকালীন সচেতনতা
    ৮) শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন

    কর্মশালাটির মাধ্যমে শিক্ষার্থীরা অনেক উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন। তারা মানসিক স্বাস্থ্য সম্পর্কে একটি স্পষ্ট ধারণা লাভ করতে পেরেছেন। শিক্ষার্থীরা নিজেদের জীবনকে আগের চেয়ে অনেক বেশি ইতিবাচক দৃষ্টিতে দেখতে পেরেছেন। তারা শপথ গ্রহণ করেন নিজেদের মানসিক স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়ার এবং আশেপাশের মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার।

    মেন্টাল হেল্থ কেয়ার
    juniorsmentahelpdesk@gmail.com

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ