• Uncategorized

    মুজিব বর্ষে সোনাগাজীর ৩৫ পরিবারকে সরকারি ঘর ও জমি হস্তান্তর।

      প্রতিনিধি ২৩ জানুয়ারি ২০২১ , ৭:২৫:৫৩ প্রিন্ট সংস্করণ

    মুজিব বর্ষে সোনাগাজীর ৩৫ পরিবারকে সরকারি ঘর ও জমি হস্তান্তর। “মুজিব বর্ষের অঙ্গীকার গৃহহীন থাকবে না আর” সোনাগাজীর ভুমিহীন ও গৃহহীন জনগোষ্ঠীকে মজিববর্ষে সরকার প্রতিশ্রুত আশ্রয়ণ প্রকল্পের ঘর ও জমি ২৩শে জানুয়ারি শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে পরিবার গুলোকে বুঝিয়ে দেন- সোনাগাজী উপজেলা প্রশাসন। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে গৃহীত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মুজিববর্ষে ২১টি জেলার ৩৬ টি উপজেলায় ৪৪টি প্রকল্প গ্রামে ৭৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩৭১৫ টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। একই সাথে ৬৯,৯০৪ জন ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হয়, একসাথে এতগুলো পরিবারকে পুনর্বাসন করার ঘটনা বিশ্বে এটাই প্রথম।

    উপজেলা প্রশাসন আয়োজিত ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগ ফেনী’র উপপরিচালক মঞ্জুরুল ইসলাম। ফেনী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আজগর আলী, সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, পৌরসভার মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন, উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব, সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন, উপজেলা আওয়ামিলীগ সভাপতি অধ্যাপক মফিজুল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাখাওয়াতুল হক বিটু, মহিলা আওয়ামিলীগ সভাপতি জোবেদা নাহার মিলি, ওসি তদন্ত আবদুর রহিম সরকার, আমিরাবাদ ইউপি চেয়ারম্যান জহিরুল আলম জহির, চরছান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন, সদর ইউপি চেয়ারম্যান শামসুল আরেফিন।

    অনুষ্ঠানে সোনাগাজী উপজেলার বিভিন্ন ইউপি চেয়ারম্যান, জনপ্রতিনিধি, আওয়ামিলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক বৃন্দ ও সুবিধাভোগী জনগোষ্ঠীর লোকজন উপস্থিত ছিলেন।

    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ২০শে ফেব্রুয়ারী ভুমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন- আমার দেশের প্রতি মানুষ খাদ্য পাবে, শিক্ষা পাবে,উন্নত জীবনের অধিকারী হবে- এই হচ্ছে আমার স্বপ্ন। বঙ্গবন্ধুর অসমাপ্ত উদ্যোগ বাস্তবায়নে ২৩শে জানুয়ারি সকাল সাড়ে ১০ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্মিত গৃহ ও জমি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন- বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য যে, ১৯৯৭ সালে আশ্রয়ণ নামে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে গৃহীত প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ৩ লক্ষ ২০ হাজার ৫২ টি ভুমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর ও জমি বন্দোবস্ত দিয়ে পুনর্বাসন করা হয়েছে। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এই পর্যন্ত ৮,৮৫,৬২২ টি গৃহহীন পরিবারের তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা” মোতাবেক আশ্রয়ণ প্রকল্পের গৃহ নির্মাণ ও হস্তান্তর কার্যক্রম চলমান রয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ