• আইন ও আদালত

    মান্দায় রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

      প্রতিনিধি ২৩ মে ২০২৩ , ৯:৪৪:০৩ প্রিন্ট সংস্করণ

    বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মান্দার ভারশোঁ ইউনিয়নের (ইউপি) চৌবাড়িয়া ব্রীজ সংলগ্ন বাদশার মোড় থেকে কুচড়া চান্তা ব্রীজ পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার রাস্তা নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও সিডিউল উপেক্ষা করে নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। এতে রাস্তার স্থায়ীত্ত্ব নিয়ে শংসয় দেখা দিয়েছে। এলাকাবাসির মাঝে বিরাজ করছে প্রচন্ড ক্ষোভ।তারা সরেজমিন তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন। এদিকে রাস্তা নির্মাণের পুর্বেই রাস্তার যাবতীয় তথ্য সংবলিত সাইনবোর্ড সাঁটানোর বাধ্যবাধকতা থাকলেও কোনো সাইনবোর্ড সাঁটানো হয়নি। এলাকার মানুষের কাছে তথ্য গোপণ করে রাস্তার নির্মাণ কাজ করা হচ্ছে। সরেজমিন তদন্ত করা হলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে বলে জানান এলাকাবাসী।

    স্থানীয়রা জানান, উপজেলা এলজিইডি’র তত্ত্বাবধানে (আরসিআইপি) প্রকল্পের প্রায় ১২ কিলোমিটার রাস্তা নির্মাণে ব্যয় ধরা হয় প্রায় ১৭,৬২,৯৮,৭৩৯,৮৪৯ টাকা। কিন্ত্ত আইটি-ভ্যাটসহ ২৩% লেসে কার্যাদেশ পায় নওগাঁর ঠিকাদার লাল্টু। প্রত্যক্ষদর্শীরা জানান,গত ২৩মে মঙ্গলবার দুপুর থেকে ঝড়ো বাতাসের সঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়। কিন্ত্ত ঝড়-বৃষ্টির মধ্যেও রাস্তার কার্পেটিং কাজ করা হয়। এসময় সেখানে উপজেলা এলজিইডির কোনো কর্মকর্তার দেখা পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, রাস্তার একটু দুর্বল ও নিম্নমাণের বিটুমিন ব্যবহার করা হয়েছে। স্থানীয় ইউপি সদস্য জানান, ইউপিবাসির দীর্ঘদিন স্বপ্ন পুরুন হয়েছে সত্যি তবে রাস্তার কাজের মান নিয়ে জনগণের মধ্যে কিছুটা অসন্তোষ লক্ষ করা গেছে।

    এবিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান বলেন, কাজে অনিয়মের কোনো সুযোগ নাই। তিনি বলেন, ঝড়-বৃষ্টির মধ্যে কার্পেটিং কাজ করা যাবে না সত্য, তবে নওগাঁ  থেকে ট্রাকে করে পাথর নিয়ে আশা হচ্ছে, সেক্ষেত্রে ট্রাক লোডের পর রাস্তার মধ্যে বৃষ্টি হলে তো পাথর রেখে দেয়া যায় না, বৃষ্টির মধ্যেই কিছুটা কার্পেটিং করা হয়েছে বলে শোনেছেন। এবিষয়ে উপজেলা এলজিইডি’র সিও  ০১৭১১-৩৭৫৯৫০ বলেন, ঠিকাদার অনেক বড় মাপের মানুষ, তিনি বলেন, বৃষ্টির মধ্যে কার্পেটিং কাজ হয়ে থাকলে তার ছবি আমার হুয়াট্স এ্যাপসে দেন দেখি কি করা যায়। এবিষয়ে জানতে চাইলে ঠিকাদার লাল্টু(০১৭১৩-৭১৬৬৬৮)
    মুঠোফোনে কল গ্রহণ না করায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।#

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ