• আমার দেশ

    মানবজন্মের অধিকার-মুফতী আঃ কাদের কারিমী

      প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০২২ , ৬:২৯:২৯ প্রিন্ট সংস্করণ

    আলোকিত ইসলাম ডেস্ক:

    আজকে যারা মানবাধিকারের শ্লোগান দিয়ে পৃথিবীটাকে প্রকম্পিত করে তুলছে,খতিয়ে দেখলে দেখা যায় যে,তাদের মানবাধিকারের পরিধি এত সংকীর্ণ ও সীমিত যে,তারা মানবজাতির এ পৃথিবীতে আগমনের পথকেই সংকীর্ণ করে রেখেছে। জীবন সামগ্রীর স্বল্পতা ও বাসস্থানের সংকীর্ণতার কথা বলে তথাকথিত সুখী সংসার গড়ার ধোঁয়া তুলে বলছে- ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তান যথেষ্ট। এটা ছিল পূর্বের শ্লোগান।
    বর্তমানে নতুন শ্লোগান হলো, দুটি সন্তানের বেশি নয় একটি হলে ভালো হয়।

    অর্থাৎ সন্তান একটি বা দুটির বেশি হলে তাদেরকে খাওয়াতে পরাতে পারবে না।শিক্ষা -দীক্ষায় মানুষ করতে পারবেনা। কর্ম-সংস্থানের ব্যবস্থা করতে পারবে না। আরো অনেক কথা।
    অতচ আল্লাহ তায়ালা বলেছেন -তোমরা দারিদ্র্যের ভয়ে সন্তানদেরকে হত্যা করো না, আমি তাদেরকে রিযিক দান করি এবং তোমাদেরকেও(সূরা বনী ইসরাইল;আয়াত ৩১)
    তিনি আরও এরশাদ করেন-পৃথিবীতে বিচরনশীল সকল প্রানীর জীবিকার দায়িত্ব আল্লাহর জিম্মায়।(সূরা হুদ;আয়াত ৬)

    এছাড়া আধুনিক কালের নামবতাবাদীদের তথাকথিত সুখী সংসার গড়ার এই ভয়ংকর রীতির বিপরীতে রাসুল সাঃ এরশাদ করেছেন- স্বামীভক্ত অধিক সন্তান প্রসবকারিনী নারীদেরকে বিবাহ কর।কেননা আমি তোমাদের সংখ্যাগরিষ্ঠতা দ্বারা অন্যান্য উম্মতের ওপর গর্বিত হবো।(মুস্তাদরাকে হাকেম খন্ড ২পৃঃ১৭৬)
    অর্থাৎ মানুষের জন্মের অধিকার খর্ব করো না।যারা আসতে চায় তাদেরকে আসতে দাও।আসার পথ রোধ করো না। মোটকথা, মানবজাতির প্রথম ও প্রধান অধিকার হলো তার জন্মের অধিকার। যারা মানুষের জন্মের অধিকার রোধ করতে চায় তাদের কাছে মানবাধিকারের আশা কীভাবে করা যায়

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ