• জনপদ

    মরণফাঁদ লেভেল ক্রসিং প্রাণ কাঁদে না কারও

      প্রতিনিধি ২৮ জানুয়ারি ২০২২ , ১২:২১:৩৯ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেক্সঃ

    দেশের লেভেল ক্রসিংগুলো পরিণত হয়েছে মরণফাঁদে। প্রায় প্রতিদিনই কাড়ছে মানুষের প্রাণ। উপার্জনক্ষম মানুষকে হারিয়ে বহু পরিবার বসছে পথে। বহু মানুষকে পঙ্গুত্ববরণ করে পরিবারের বোঝা হয়ে উঠতে হচ্ছে।শুধু তাই নয়, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ট্রেনের ইঞ্জিন, কোচ ও রেলপথেরও। ইঞ্জিন-কোচ কোনোটি অচলও হয়ে যাচ্ছে। ইঞ্জিন ও কোচ সংকটে থাকা রেল এতে আরও বেশি ধুঁকছে। প্রভাব পড়ছে সেবার মানে।

    নীলফামারীর দারোয়ানী লেভেল ক্রসিংয়ে বুধবার ট্রেনের ধাক্কায় প্রাণ যায় অটোরিকশার চার যাত্রীর। গুরুতর আহত হন আরও ছয় জন-যাদের কয়েকজনের অবস্থাও আশঙ্কাজনক। এর দুদিন আগে চাঁপাইনবাবগঞ্জ আলীনগর রেল লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনায় মারা যান ৩ নসিমন-যাত্রী।

    কখনো কখনো এ সংখ্যা ছাড়িয়ে যায় ১০-ও। ২০১৪ সালের ১ আগস্ট ঝিনাইদহে লেভেল ক্রসিংয়ে বরযাত্রীবাহী মাইক্রোবাসের ১৩ জন, ২০১৯ সালের ১৫ জুলাই সিরাজগঞ্জে বর-কনেসহ মাইক্রোবাসযাত্রী ১২ জনের মৃত্যু হয়। এভাবে এক যুগে শুধু লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনায় অন্তত ২১৫ জনের প্রাণ গেছে। রেলের হিসাবে, ২০২০ সালে ৯, ২০১৯-এ ২০, ২০১৮-তে ২৩, ২০১৭ সালে ১৭, ২০১৬-তে ২২, ২০১৫-তে ১৭ ও ২০১৪ সালে ৩১ জন মারা গেছেন।

    এত মানুষের মৃত্যু হলেও তার দায় নেয়নি কোনো সংস্থা। বাংলাদেশ রেলওয়ে বলছে, লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার দায় রেলের নয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরসহ (এলজিইডি) লেভেল ক্রসিং নির্মাণকারী সংস্থাগুলোও এড়িয়ে চলছে। এত মানুষের মৃত্যু ও ক্ষয়ক্ষতি ঠেকাতে এ সময়ে নামমাত্র কিছু উদ্যোগ নেওয়া হলেও কার্যকর কিছুই হয়নি।

    রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সারা দেশে ২ হাজার ৭৮৯টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে ১ হাজার ৩২১টিই অবৈধ। আবার বৈধ ১ হাজার ৪৬৮টির মধ্যে ৯০৪টিতেই কোনো নিরাপত্তারক্ষী (গেটম্যান) নেই। অর্থাৎ ৬২ শতাংশ বৈধ ক্রসিংয়ে নিরাপত্তারক্ষী নেই। অবৈধ লেভেল ক্রসিংগুলোর মধ্যে ৯৫০টিই এলজিইডির তৈরি বা তাদের অর্থায়নে ইউনিয়ন পরিষদের নির্মিত। অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) ১২টি, বিভিন্ন সিটি করপোরেশন ৫৪টি, উপজেলা পরিষদ ৯টি, পৌরসভা ১১৬টি ও অন্যান্য প্রতিষ্ঠান/ব্যক্তি ১৭০টি লেভেল ক্রসিং নির্মাতা।

    রেল বলছে, প্রথম ট্রেন চালানোর ১০ বছরের মধ্যে এর ওপর দিয়ে কোনো সড়ক গেলে তা সুরক্ষিত রাখার দায়িত্ব রেলের। এরপর কোনো সড়ক নির্মাণ হলে তা আগে রেল কর্তৃপক্ষকে জানাতে হবে। সড়কের কারণে তৈরি লেভেল ক্রসিংয়ে পথরোধক ও পাহারাদার দিয়ে সুরক্ষা নিশ্চিত করার দায়িত্ব সড়ক নির্মাণকারী সংস্থার। রেলওয়ে আইন ১৮৯০-এর ১২৮ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি ট্রেনের চলাচলে বাধা সৃষ্টি করলে বা বাধা সৃষ্টির চেষ্টা করলে তার সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড হবে। তবে এটি কখনো কার্যকর করতে দেখা যায়নি। আইনে আরও বলা হয়েছে, রেলে কোনো অবৈধ লেভেল ক্রসিং থাকতে পারে না। কোথাও গড়ে উঠলে সঙ্গে সঙ্গে উচ্ছেদ করতে হবে। নির্মাণকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

    এদিকে অধিকাংশ লেভেল ক্রসিংয়ে নেই নিরাপত্তা বার (লোহা বা বাঁশ)। আবার যেখানে বার রয়েছে সেখানে শেষ মুহূর্তেও সেই বার উঠিয়ে বা এর নিচ দিয়ে চলাচল করছে অনেক যান/ব্যক্তি। আবার লেভেল ক্রসিংগুলো যথাযথ মানের না হওয়ায় রেলপথে আটকে যাচ্ছে যান। সেই সঙ্গে সতর্কতার ঘাটতি ও ঝুঁকি নিয়ে দ্রুত চলাচলের চেষ্টায় লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনা বাড়াচ্ছে। কোনো লেভেল ক্রসিংয়েই নেই আলোর ব্যবস্থা।

    রেলওয়ে অপারেশন ও ট্রাফিক বিভাগের দুই কর্মকর্তা জানান, রেলওয়ে গত এক দশকে রেললাইন তৈরি, ইঞ্জিন ও কোচ এবং কেনাকাটায় প্রায় ৮০ হাজার কোটি টাকা খরচ করেছে। বর্তমানে ১ লাখ ৪২ হাজার কোটি টাকার ৩৯টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। তা ছাড়া ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্থানীয় সরকার ও পল্লি উন্নয়নে বরাদ্দ ছিল প্রায় ৪০ হাজার কোটি টাকা। সওজ প্রতিবছর প্রায় ১২ হাজার কোটি টাকার বেশি খরচ করছে। কিন্তু লেভেল ক্রসিংয়ে নিরাপত্তা নিশ্চিতে বলতে উল্লেখযোগ্য কার্যক্রম কাউকে নিতে দেখা যায়নি।

    রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, অবৈধভাবে লেভেল ক্রসিং তৈরি অব্যাহত রয়েছে। স্থানীয় সরকার এবং রাজনৈতিক নেতারা তা তৈরি করছে। ভোটের রাজনীতির সমীকরণ মেলাতে জনপ্রতিনিধিরা তা তৈরি করেন বা করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। রেলওয়ে মহাপরিচালক দপ্তর সূত্র জানায়, অবৈধ লেভেল ক্রসিংগুলো বন্ধ করে দেওয়ার জন্য বহুবার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু স্থানীয় জনপ্রতিনিধিধের বাধা, হুমকি ও হামলার কারণে তা সম্ভব হয়নি।

    রেল বলছে, রেললাইনের ওপর দিয়ে যাওয়া সড়কে উড়ালপথ নির্মাণ, ট্রেন আসার সময় যানবাহন আটকে দেওয়ার জন্য পথরোধক (ব্যারিকেড) বসানো এবং ট্রেন এলে তা সময়মতো নামিয়ে যানবাহনের চলাচল বন্ধ রাখার জন্য পাহারাদার নিয়োগ নিশ্চিত করা এলজিইডি ও সওজের দায়িত্ব। এজন্য সংশ্লিষ্টদের তিন যুগে বহুবার চিঠি দেওয়া হয়েছে।

    সর্বশেষ গত বছরের অক্টোবর মাসে রেলওয়ে, এলজিইডি ও সওজের কর্মকর্তাদের বৈঠক হয়েছে। বৈঠকে সমন্বিত কমিটি গঠন করা হয়। আরেক সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকের সুপারিশ থেকে জানা যায়, অরক্ষিত লেভেল ক্রসিংয়ে নিরাপত্তাকর্মী ও ঘুণ্টি ঘর নির্মাণ এবং নিরাপদ ট্রেন চলাচল ও জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে একটি ডিপিপি প্রণয়ন করে স্থানীয় সরকার ও পল্লি উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটির সর্বশেষ অবস্থা জানা যায়নি।

    এ বিষয়ে পূর্বাঞ্চল রেলওয়ে প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন যুগান্তরকে জানান, রেলওয়ে বিভাগীয় ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সমন্বয়ে অবৈধ লেভেল ক্রসিংগুলো পরিদর্শন করা হচ্ছে। পরিদর্শনে ঝুঁকিপূর্ণ ক্রসিংগুলোর ভয়াবহতা উঠে আসছে। তবে রেলপথ মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা জানান, এর আগেও এমন সরেজমিন পরিদর্শন করা হয়েছিল, কাজের কাজ কিছুই হয়নি।

    এলজিইডির সাবেক এক প্রধান প্রকৌশলী যুগান্তরকে জানান, অবৈধ লেভেল ক্রসিং উচ্ছেদের উদ্যোগ এক যুগ আগেই নেওয়া হয়েছিল। রেল ও এলজিইডি কর্মকর্তারা এ নিয়ে বহুবার বৈঠকও করেছে। একমত হয়েছিল-গুরুত্বপূর্ণ ক্রসিংয়ে ফ্লাইওভার বা আন্ডারপাস করা

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ