• Uncategorized

    মতলব উত্তরে ভূমিহীন পরিবার কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

      প্রতিনিধি ২৩ জানুয়ারি ২০২১ , ১০:২৮:২৫ প্রিন্ট সংস্করণ

    মতলব উত্তরে ভূমিহীন পরিবার কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার” শেখ হাসিনার অবদান গৃহহীনের বাসস্থান’ এই শ্লোগানে ভূমি ও গৃহহীন পরিবারের স্থায়ীভাবে বাসযোগ্য গৃহ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার।

    প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে উপজেলার খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবার সমূহ কে পুর্নবাসনের জন্য উপহার দেওয়া হয়েছে এসব আধাপাকা ঘর। সারাদেশের ন্যায় শনিবার (২৩ জানুয়ারী ২০২১) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন । সেই আলোকে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলায় ৫ টি ঘর হস্তান্তর করা হয়েছে।মতলব উত্তর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়।

    প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প, ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ সহনীয় বাড়ি প্রকল্পের সুবিধাভোগীদের নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০-২১ অর্থ বছরে গুচ্ছগ্রাম ২য় পযার্য়ে (সিডিআরপি) প্রকল্পের অধীনে ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ “ক” শ্রেনীর জন্য ৩,০৬৫ টি পরিবারের জন্য প্রতি ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদানপূর্বক (দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা) ঘর বুঝিয়ে দেওয়া হবে। জাতির পিতার জন্মশতবার্ষিকীর বছরে অর্থাৎ মুজিববর্ষে এটিই হবে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার।

    এক তলাবিশিষ্ট প্রতিটি ঘরে ইটের দেওয়াল,কংক্রিটের মেঝে এবং রঙ্গিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শয়ন কক্ষের আবাসনে আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। তারি অংশ বিশেষ মতলব উত্তর উপজেলায় যাদের জমি ও নেই,ঘর ও নেই এই প্রকল্পের আওতায় অন্যান্য উপজেলার ন্যায় মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নে সরকারিভাবে ৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একটি করে ঘর দেওয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে পরিবহন খরচসহ মোট এক লাখ ৭১ হাজার টাকা ব্যয় হবে।

    মতলব উত্তর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আওরঙ্গজেব বলেন, মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন কতৃক বাস্তবায়নাধীন প্রতিটি ঘরের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে এক লক্ষ ৭১ হাজার টাকা। এক তলাবিশিষ্ট প্রতিটি ঘরে ইটের দেওয়াল,কংক্রিটের মেঝে এবং রঙ্গিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শয়ন কক্ষের আবাসনে আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা তৈরী করা হয়েছে।

    মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশিস দাস জানান, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ভূমি ও গৃহহীনরা ঘর পাবেন। এ কার্যক্রমের অংশ হিসেবে মতলব উত্তর উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ৫টি পরিবারকে দলিল ও চাবি হস্তান্তর করা হয়েছে। অন্য যেকোনো প্রকল্পের চাইতে গরিবদের মাঝে গৃহ নির্মাণ বরাদ্দ সরকারের একটি মহৎ উদ্যোগ। এই উদ্যোগের মাধ্যমে গরিব অসহায় পরিবারের লোকজন উপকৃত হবে।

    এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিস দাস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, উপজেলা সহকারী কমিশনার ভূমি আফরোজা হাবিব শাপলা, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দিন মৃধা, উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মিয়া মোঃ জাহাঙ্গীর, যুগ্ম আহবায়ক সরকার মোঃ আলাউদ্দিন, সদস্য সিরাজুল ইসলাম লস্কর, কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আওরঙ্গজেব, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আঃ মান্নান বেপারী প্রমুখ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ