• Uncategorized

    বৃহত্তর পাবনার জেলা কে বন্যা থেকে রক্ষা করার জন্যই বাঁধ নির্মাণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

      প্রতিনিধি ২২ আগস্ট ২০২০ , ৪:১০:২৪ প্রিন্ট সংস্করণ

    শেখ রেজাউল করিম রুবেলঃ

    বৃহত্তর পাবনা জেলাকে বন্যা থেকে রক্ষায় বাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭০ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের নির্বাচনি ইশতিহারে তিনি পাবনায় বাঁধ নির্মাণের ঘোষণা দেন। ১৯৭২ সালের ১৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু নিজ হাতে মাটি কেটে ১৫৭.৫৫ কিলোমিটার দীর্ঘ বাঁধ নির্মাণের কাজ উদ্বোধন করেন। পরে এলাকাবাসী বাঁধটির নির্মাণ কাজ শেষ করেন। পরবর্তীতে বাঁধের নামকরণ হয় ‘মুজিব বাঁধ’।

     

    বাঁধটি নির্মাণের পর পাবনার মানুষের জন্য তা আশীর্বাদে পরিণত হয়। পাবনায় ঐতিহাসিক মুজিব বাঁধ জেলার বন্যা নিয়ন্ত্রণে রক্ষাকবচে পরিণত হয়েছে। বাঁধ নির্মাণের পর থেকে পদ্মা ও যমুনা নদী বেষ্টিত পাবনা বন্যামুক্ত থাকে। একইসঙ্গে যাতায়াতের জন্য তৈরি হয়েছে প্রশস্ত সড়ক। এলাকার এক ফসলি জমি থেকে এখন পাওয়া যায় তিন ফসল।

     

    জানা যায়, দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ১৬ ফেব্রুয়ারি হেলিকপ্টারযোগে পাবনার বেড়া উপজেলার নগরবাড়ী এলাকার পুরান ভারেঙ্গা ইউনিয়নের বসন্তপুর গ্রামে এক সংক্ষিপ্ত জনসভায় উপস্থিত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর পাবনায় আসার খবরে দূরদূরান্ত থেকে হাজার হাজার মানুষ এসে জড়ো হতে থাকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার হিসেবে খ্যাত নগরবাড়ী এলাকায়। বঙ্গবন্ধুকে এক নজর দেখতে আসা মানুষে কানায় কানায় পূর্ণ হয়ে যায় নগরবাড়ীসহ এর আশপাশের এলাকা। জনসভা পরিণত হয় জনসমুদ্রে। সেই ঐতিহাসিক সমাবেশ থেকে বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময় নির্যাতনের শিকার নারীদের বীরাঙ্গনা খেতাবে ভূষিত করেন

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ