• ঢাকা বিভাগ

    বৃক্ষরোপন কর্মসূচী পালন করল পাড়াতলী প্রবাসী কল্যাণ ফাউন্ডেশন

      প্রতিনিধি ২৩ আগস্ট ২০২২ , ৪:১১:৩৮ প্রিন্ট সংস্করণ

    নরসিংদী জেলা রায়পুরার পাড়াতলী প্রবাসী কল্যান ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়েছে ।
    বৃক্ষ জীবজগতকে ছায়া দিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। বৃক্ষের ছায়া মাটির পানিকে সহজে বাষ্পে পরিণত হতে দেয় না। বিস্তৃত বনাঞ্চলের বৃক্ষ জলীয়বাষ্পপূর্ণ বায়ুকে ঘনীভূত করে বৃষ্টিপাত ঘটায়। বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই-অক্সাইড গ্যাস গ্রহণ করে বৃক্ষ অক্সিজেন গ্যাস ছেড়ে দেয়, যা মানুষ ও অন্য প্রাণীকুল শ্বাস-প্রশ্বাসের জন্য গ্রহণ করে।

    গাছ প্রকৃতির বন্ধু, গাছ লাগান পরিবেশ বাঁচান- এই শ্লোগান কে সামনে রেখে পাড়াতলী প্রবাসী কল্যাণ ফাউন্ডেশন বৃক্ষ রোপন কর্মসূচি পালন করেন। এসময় বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জনাব সবুজ আহমেদ শুভ, সহ-সভাপতি জনাব আলমগীর হোসেন, সহ-সভাপতি জনাব ইঞ্জিনিয়ার তানভীর হোসেন, অর্থ-সম্পাদক জনাব ডা. জিন্নাত আলী এবং মধ্যনগর দক্ষিণ পাড়া ঈদগাঁ মাদ্রাসার প্রিন্সিপাল জনাব মুফতি আমির হোসেন কাশেমী সহ পাড়াতলী ইউনিয়নের সর্বস্তরের সাধারণ মানুষ।

    এসময় বক্তব্যে বলা হয় পরিবেশ আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য রাখতে বৃক্ষের অবদান অপরিসীম। গাছপালা অধিক বৃষ্টিপাতে সাহায্য করে, নদী ভাঙ্গন থেকে মানুষ ও ভূভাগ কে রক্ষা করে, ঝড়ঝঞ্ঝা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাসগৃহ কে রক্ষা করে। মূলত পৃথিবী কে মনুষ্যবাসের উপযোগী করে তোলার জন্য নীল সৃষ্টি ও উপযুক্ত বন সম্প্রসারণের প্রয়োজনিয়তা অত্যাধিক। কেননা জীবনকে সাজাতে ও বাঁচাতে পর্যাপ্ত বনায়নের গুরুত্ব অপরিসীম। আর পর্যাপ্ত বনায়ন মানেই অধিক বৃক্ষরোপণ। অনুষ্ঠান শেষে সংগঠনের নিজস্ব অর্থায়নে অর্ধ শতাধিক গাছ মসজিদ মাদ্রাসা কবরস্থানের আশেপাশে রোপণ করা হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ