• Uncategorized

    বিশ্ব শ্রমিক দিবসের শুভেচ্ছা জানান,মানব স্বেচ্ছাসেবী ফাউন্ডেশন (MSF) সকল সদস্যবৃন্দ

      প্রতিনিধি ১ মে ২০২১ , ৪:৪৩:০৫ প্রিন্ট সংস্করণ

    নিউজ রুমঃ

    আজ মহান মে দিবস শ্রমিকের ন্যায্য পারিশ্রমিক জন্য আজকের এই দিনটি অন্যতম স্মরণিয় দিন।শ্রমিকরা মিঠে ঘাঠে কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্ত ঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাসের সৃষ্টির দিন। শ্রমিক রা কল কারখানায় দৈনিক ১০ থেকে ১২ ঘন্টা কাজ করতে হত কিন্তু সে অনুপাতে তার তাদের নেজ পারিশ্রমিক পেত না।

    ১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একদল শ্রমিক মালিক পহ্মথেকে আট ঘন্টার কর্মসময় নিধন করা দাবি জানান এ দাবিপূরণ সময় হিসাবে ১ মে নিধারিত করে শ্রমিক রা।কিন্তু শ্রমিকের এ দাবি কানে তোলেনি কারখানার মালিকরা।দীর্ঘ বনচনা আর শোষনের হাত থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালে এইনদি শ্রমিক রা যুক্তরাষ্ট্রের সকল শিল্প কারখানার ধর্মঘাট ডাকদিয়েছিল।

    শ্রমিকরা এতে অংশ নিয়েছিল লাখ শ্রমিক বিহ্মভের এক পযায়ে পুলিশ শ্রমিক দের উপর নিধারিত ভাবে শ্রমিক দের উপর গুলিকরতে থাকে এতে ১০শ্রমিক প্রাণ হারান।
    ১৮৮৯সালে১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিয়ে ও-ই ঘটনাকে স্মারক হিসাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে ঘোষণা করা হয়।১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিভিন্ন দেশে মে দিবস হিসাবে পালন করছে।

     

    শুভেচ্ছান্তে-

    লেখক-শিহাব আহম্মেদ

    প্রতিষ্ঠাতা: মানব স্বেচ্ছাসেবী ফাউন্ডেশন (MSF)

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ