• বিজ্ঞান ও প্রযুক্তি

    বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় টেলিকম কোম্পানির (টেলিটক) ওয়েবসাইট হ্যাক করেছে রাশিয়ার হ্যা’কার

      প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০২২ , ৬:৩৬:৪৮ প্রিন্ট সংস্করণ

    রাশিয়ান হ্যা’কার নাম দিলেও রাশিয়ার কোন অফিসিয়াল পেইজে এমন নিউজ উঠে আসেনি, এটি কোন রাশিয়ান হ্যা’কারদের কাজ নয় বরং টেলিটক ওয়েব সাইটে সিকিউরিটির অভাব ছিলো!!

    তবে বাংলাদেশের অধিকাংশ সরকারি ওয়েবসাইটের নড়বড়ে অবস্থা যাতে সহযেই যে কেউ সাইটটি আয়ত্বে নিতে পারবে এর জন্য প্রফোশনাল হ্যা’কার এর প্রয়োজন পড়ে না!! [এর কারন নাস্তানুবাদ ডেব্লপার ও ডেব্লপারদের পর্যাপ্ত অর্থ দিলেও ডেব্লপাররা কম খরচে ওয়েবসাইট তৈরি করে অন্যদের বোকা বানায়, ডেব্লপাররা শুধু দেখায় ‘হ্যা’ ওয়েবসাইট তৈরি হয়ে গেছে,কিন্তু সিকিউরিটির ঘাটতি গুলো তারা উল্লেখ করেনা, যদিও দেশের অনেকাংশ সিটিজেনস ওয়েবসাইট সিকিউরিটি সহ প্রফোশনাল ডেব্লপার ও দক্ষ তবে তাদের মুল্যায়ন খুবই কম।

    তবে বাংলাদেশ সিভিলিয়ান ফোর্স থেকে সরকারী এবং বেসরকারী ওয়েবসাইট ডেব্লপার সহ ওয়েবসাইট সুরক্ষার জন্য কিছু নিয়ম কানুন দেওয়া হয়েছে যাতে করে ওয়েবসাইট গুলো সুরক্ষিত তো থাকবেই এবং প্রফোশনাল হ্যা’কাররাও ওয়েবসাইট গুলো দ’খলের চিন্তা করবেনা।

    ওয়েবসাইট সিকিউরিটি রাখতে সিভিলিয়ান থেকে কিছু দিকনির্দেশনা দেওয়া হলো :
    (ওয়েবসাইট সিকিউরিটি)

    * সিকিউরিটি প্লাগইন ইন্সটল করা!
    * কম্পিউটার ভাইরাস ফ্রী রাখুন।
    * ভালো হোস্টিং কম্পানী ব্যাবহার করুন।
    * ভালো থিম এবং প্লাগইন ব্যাবহার করুন।
    * সাইটের সব কিছু নিয়মিত আপগ্রেড রাখুন।
    * স্ট্রং লগইন ইনফরমেশন ব্যাবহার করুন।
    * টু-ফ্যাক্টর অথেনটিকেশন অন রাখুন। [ এতে ওয়েবসাইট এর নিরাপত্তা কয়েকগুন বাড়িয়ে দিবে, কেউ আপনার ওয়েবসাইট দ’খল করলেও টু – স্টেপ ভেরিফিকেশন এর জন্য সাইটে প্রবেশ করতে পারবেনা ]
    * ওয়েবসাইট এর লগইন পেইজ হাইড করে পেলুন। [ আপনি চাইলে এক্সট্রা একটা প্লাগইন এর সাহায্য নিয়ে লগইন পেইজের URL টি পরিবর্তন করে আপনার পছন্দমত ইউজার নেইম দিতে পারেন এতে সাইট কেউ স্ক্যা’ম এর চেস্টা করলে সে /WP-admin খুজেই পাবেনা।
    * SSL ইন্সটল করে রাখুন।
    * র‍্যাগুলার ব্যাকআপ। [ব্যাকআপ প্লাগইন ব্যাবহার করবেন যা রিমোট স্টোরেজ (GoogleDrive,Dropbox) তা আপনার সাইটের ব্যাকআপ রাখবে।

    উপরের নিয়ম গুলো বেসরকারী ওয়েবসাইট ও সরকারী ওয়েবসাইট ডেব্লপারদের জন্য গুরুত্বপূর্ণ এবং এই নিয়ম গুলো ফলো করলেই ওয়েবসাইট গুলো সুরক্ষিত থাকবে বিদেশী অথবা দেশীয় চক্ররা, বাংলাদেশের সাইবার পথে বাধা হয়ে দাঁড়াতে পারবেনা।

    তবে দেশের সরকারী ওয়েবসাইট এর ক্ষতি করা দেশদ্রোহীতার সমান যদিও কিছু চক্র ব্যাতিক্রম পথ ব্যাবহার করে তবে মনে রাখা উচিৎ আইনের উর্ধ্বে কেউই নয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ