• বরিশাল বিভাগ

    বরিশালে নতুন আদালত ভবন শুভ উদ্ধোধন করলেন আইনমন্ত্রী.আনিসুল হক।

      প্রতিনিধি ৪ মার্চ ২০২২ , ১২:০৪:২৬ প্রিন্ট সংস্করণ

    আঃ কাদের কারিমী-বরিশাল জেলা প্রতিনিধি:

    বরিশালে পায় ৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ১০তলা বিশিষ্ট আদালত ভবন। গত বৃহস্পতিবার (৩ মার্চ) সকাল বেলা এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটির শুভ উদ্ধোধন করেন বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি। আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল-৪ আসনের মাননীয় সংসদ সদস্য পঙ্কজ নাথ এম পি, বরিশাল জেলা আওয়ামী লীগের সম্মানিত সাধারণ সম্পাদক এডভোকেট তালুকদার মো. ইউনুছ প্রমুখ । অনুষ্ঠান সঞ্চালনা করেন আইন ও বিচার বিভাগের সম্মানিত যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা।

    উক্ত অনুষ্ঠানের বক্তব্যে মাননীয় মন্ত্রী বলেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দক্ষ রাষ্ট্র পরিচালক দরকার । আর বাংলাদেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ রাষ্ট্র পরিচালক ক্ষমতায় থাকার কারণেই দেশের সকল বিভাগে উন্নয়নের ছোয়া লেগেছে। তিনি ক্ষমতায় থাকা মানে দেশের উন্নয়ন চলমান থাকা । কোন শক্তি উন্নয়নের ধারার গতি রোধ করতে পারবে না। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ পরিকল্পনা থাকার কারণেই পদ্মা সেতু,সহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।তাই দেশের সকল মানুষকে প্রধানমন্ত্রীর কাজে যথাযত সহযোগিতা করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান মাননীয় আইন মন্ত্রী আনিসুল হক।
    আইনমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি স্বাধীন ও শক্তিশালী বিচার বিভাগ গঠন করা, যেখানে বাংলার জনগণ দ্রুত ন্যায়বিচার পাবে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে, এবং উক্ত পরিকল্পনা বাস্তবায়ন করার লক্ষ্যে বিচার বিভাগের জন্য ২,৪৬৫ কোটি ৭৭ লক্ষ টাকা ব্যয়ে দেশের শহরগুলোতে ৮ বা ১০ তলা বিশিষ্টআদালত ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করেছেন। প্রকল্পটির আওতায় বরিশালে প্রায় ৫০কোটি টাকা ব্যয়ে ১০ তলা বিশিষ্ট আদালত ভবন নির্মাণ করা হয়েছে। এ ভবনের নির্মাণ ব্যয়, আয়তন এবং সুবিধা বিচার বিবেচনা করলে নিশ্চয়ই বলতে বাধ্য হবে, এটি বরিশালের মাটিতে বিচার বিভাগের এক দৃষ্টান্ত স্থাপনা এবং বরিশালবাসীকে দেয়া প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একটি বড় উপহার।
    তিনি বলেন, এরকম সুন্দর একটি উপহার বরিশালবাশীকে দিতে পেরে সরকার অবশ্যই আনন্দিত হয়েছে । কারণ ২০০৭ সালের ১লা নভেম্বর নির্বাহী বিভাগ থেকে ফারেগ হওয়ার পরে যে শূন্যতা তৈরি হয়েছিল বরিশালে আজ তার সম্পূর্ণ সমাধান মিলেছে। তিনি বলেন, একটি আধুনিক এবং দক্ষ বিচার বিভাগ উপহার দেয়ার ক্ষেত্রে প্রশিক্ষণ অনেক জরুরি হলেও অন্যান্য(বি এন পি) সরকারের আমলে বিদেশী প্রশিক্ষণ ছিলো স্বপ্নের মতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাকালে বিদেশী প্রশিক্ষণ তাদের স্বপ্ন নয় বাস্তবে পরিণত হয়েছে। সাড়ে তিন বছরের মধ্যে প্রায় ৮৫৫ জন বিচারককে অস্ট্রেলিয়া, ভারত, চীন ও জাপানসহ অন্যান্য দেশে প্রশিক্ষণের ব্যাবস্থা করেছে। দেশের প্রশিক্ষণের উপরও যথাযত গুরুত্ব দেয়া হয়েছে। দেশেই বিশ্বমানের প্রশিক্ষণ গড়ে তোলার জন্য মাদারীপুরে বাংলাদেশ একাডেমি গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, ২০০৯ থেকে আজ পর্যন্ত অধস্তন আদালতে ১,২২৪ জন বিচারক নিয়োগ দেয়া হয়েছে। অধস্তন আদালতে অনেকগুলো নতুন পদও তৈরি করা হয়েছে। প্রত্যেকটা বিভাগে একটি করে সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনাল, এবং একটি করে সাইবার ট্রাইবুনাল এবং একটি করে মানব পাচার অপরাধ ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে। এ ছাড়াও শেখ হাসিনা সরকারের অধিনে যত উন্নয়ন হয়েছে অন্য সরকারের আমলে এর অর্ধেকও হয়নি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ