• আমার দেশ

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ জন্মদিন

      প্রতিনিধি ১৭ মার্চ ২০২২ , ৬:১৪:৪৬ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী আজ । ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুন দম্পতির তৃতীয় সন্তান শেখ মুজিবুর রহমান। সেদিনের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করা খোকা নামের সেই শিশুটি পরবর্তীকালে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারি। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে তিনি হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু।

    বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ তাঁর এক লেখায় বঙ্গবন্ধু সম্পর্কে বলেন, বাঙালির জাতীয় মুক্তিসংগ্রামের সঙ্গে তাঁর নাম একাকার হয়েছে। এ তো শুধু একটি নাম নয়, বাঙালির জাতীয় মুক্তির ইতিহাস। যে জন্য বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক।ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধু বিবিসির জরিপে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। সুতরাং, ইতিহাসে তাঁর স্থানটি নির্ধারিত হয়ে গেছে। তবে আমি মনে করি, তাঁর স্থান বিবিসির জরিপ থেকে যেভাবে নির্ধারিত হয়েছে, তার পেছনে সবচেয়ে বড় কারণ হলো তিনি বাংলাদেশ রাষ্ট্রের দ্রষ্টা ও স্রষ্টা।’

    বাঙালি জাতি আজ বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি উদ্‌যাপন করবে। দিনটি জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়। দিবসটি উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
    বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আজ থেকে আওয়ামী লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু হবে টুঙ্গিপাড়ায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে ‘টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি’ অনুষ্ঠিত হবে।

    কর্মসূচির মধ্যে রয়েছে দুপুর ১২টা ৩০ মিনিটে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং বেলা ২টা ৩০ মিনিটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। এ উপলক্ষে একটি শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে যোগ দেবেন।সূত্রঃপ্রিয়জন টিভি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ