• আন্তর্জাতিক

    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস।

      প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২২ , ২:১০:৫৯ প্রিন্ট সংস্করণ

    কুশল বিনিময়ের পাশাপাশি বিভিন্ন বিষয়ে তারা প্রায় ১২ মিনিট কথা বলেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সেখানে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের ফোন আসে। আন্তেনিও গুতেরেস খাদ্য, জ্বালানি এবং অর্থায়ন বিষয়ক ‘চ্যাম্পিয়নস গ্রুপ অব গ্লোবাল ক্রাইসিস রেসপন্স’ প্ল্যাটফর্মে বাংলাদেশকে যোগ দিতে আমন্ত্রণ জানালে শেখ হাসিনা তা সনন্দে গ্রহণ করেন এবং ধন্যবাদ জানান।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্ল্যাটফর্মে ইন্দোনেশিয়া ও সেনেগালের প্রেসিডেন্ট, বার্বাডোজ ও ডেনমার্কের প্রধানমন্ত্রীরাও যোগ দিচ্ছেন জেনে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। অন্য নেতাদের সঙ্গে নিবিড় কাজের মাধ্যমে এই গ্রুপটি লক্ষ্য পূরণ করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানিসহ বিভিন্ন খাত এবং অর্থনীতিতে যে নাজুক পরিস্থিতি তৈরি হয়েছে, তা জাতিসংঘ মহাসচিবের কাছে তুলে ধরেন শেখ হাসিনা। এ পরিস্থিতিতে সঙ্কট মোকাবেলার এমন একটি প্ল্যাটফর্ম গড়ে তুলে গরিব এবং ঝুঁকিতে থাকা মানুষের রক্ষায় উদ্যোগী হওয়ায় জাতিসংঘের নেতৃত্বের প্রশংসা করেন তিনি।

    সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বে শান্তি, স্থিতিশীলতা প্রতিষ্ঠা ও উন্নয়নে জাতিসংঘের যে কোনো উদ্যোগে সাড়া দেওয়ার ক্ষেত্রে নিজের অঙ্গীকারের কথা প্রধানমন্ত্রী পুনর্ব্যক্ত করেন। এ প্রসঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের শক্তিশালী অংশগ্রহণ, এসডিজি বাস্তবায়ন, জলবায়ু ক্ষতি মোকাবেলা, লিঙ্গ সমতা বিধানে বাংলাদেশের অংশীদারিত্বের কথাও বলেন।
    ‘চ্যাম্পিয়নস গ্রুপ অব গ্লোবাল ক্রাইসিস রেসপন্স’ গ্রুপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে একজনকে মনোনীত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানান জাতিসংঘ মহাসচিব।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ