• বরিশাল বিভাগ

    পায়রা সমুদ্র বন্দরের ক্যাপিটাল ড্রেজিং’র শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

      প্রতিনিধি ২৭ অক্টোবর ২০২২ , ৩:৩৯:৪৬ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ রিপন-পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ

    দেশের ৩য় গভীর সমুদ্র বন্দর বন্দর পায়রার রামনাবাদ চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং সহ কয়েকটি প্রকল্পের ভিত্তি প্রস্তর শুভ উদ্বোধন করলেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    অদ্য ২৭শে অক্টোবর (বৃহস্পতিবার) সকাল ১০ টার সময় ভার্চুয়ালি মিটিং’র মধ্যে দিয়ে শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পর্ন করেন প্রধান মন্ত্রী

    উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি। ২০২১ সালের ১৩ জুন চুক্তি স্বাক্ষরের পর থেকে পায়রা বন্দরের রামনাবাদ চ্যানেলে পরীক্ষা মূলক ভাবে চলছে ড্রেজিং। এতে সফলতা আসায় এবার পূর্নাঙ্গ রূপে শুরু হল ক্যাপিটাল ড্রেজিং। এসময় উদ্ধোধনকৃত প্রকল্পস মূহের মধ্যে রামনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ফ্রেজিং ও বন্দরের ৮ টি সহায়ক জলযান এবং ভিত্তি প্রস্তরকৃত প্রকল্প সমূহ গুলো হল-পায়রা বন্দরের ৬৫০ মিটার দৈর্ঘের প্রথম টার্মিনাল,

    ৬ লেন বিশিষ্ট সংযোগ সড়ক ও আন্দারমানিক নদীর উপর ১.১৮ কিঃ মিঃ ৪ লেনের সেতু নির্মাণ। প্রকল্পসমূহ বাস্তায়িত হলে যে সকল সুযোগ সুবিধা পাওয়া যাবে তা হলো ১০.৫ মিটার গভীরতার চ্যানেল নাব্যতা সুবিধা, যা জোয়ারের সাথে ১২-১৩ মিটার বৃদ্ধি পেয়ে দেশের গভীরতম বন্দর হিসেবে আত্মপ্রকাশ করবে । জটবিহীন জাহাজ বার্থিং সুবিধা৷ ৫০ হাজার মে.টন ও ৩৫০০ টিইউএস ধারণে ক্ষমতা সম্পন্ন জাহাজ চলাচল সুবিধা পাওয়া যাবে।

    এবং কম সময় ব্যয় সাশ্রয়ী নদী পথে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত সুবিধা, দ্রুততম সময়ে সড়ক পরিবহন সুবিধা, কার্যকর ও নিরাপদ নেভিগেশন সুবিধা, ব্যয় সাশ্রয়ী ট্যারিফ সুবিধা৷ আধুনিক টার্মিনাল ও ইকুইপ মেন্ট সুবিধা৷ নিকটতম ভৌগলিক অবস্থান ও আঞ্চলিক বাণিজ্যিক সুবিধা ইত্যাদি। এ সকল সুবিধা কাজে লাগিয়ে পায়রা বন্দর আগামীতে পরিপূর্ণ সক্ষমতার সাথে যাত্রা শুরু করবে এবং বৈদেশিক বানিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে এক বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে বলে এমনটাই আশা করছে তারা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ