• শিক্ষা

    পাবিপ্রবিতে ‘র‌্যাগ ডে’ বন্ধের নির্দেশ!

      প্রতিনিধি ১০ আগস্ট ২০২২ , ৪:৩৪:৩৯ প্রিন্ট সংস্করণ

    বিশ্ববিদ্যালয় জীবনের শেষ দিনে ‘র‌্যাগ ডে’ আর উদযাপিত হবে না পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পাবিপ্রবি)। এই দিনটি উদযাপনে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। রেজিস্ট্রার জানান, হাইকোর্টের একটি রায়ের আলোকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডে উদযাপন বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চ আদালতের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৪৫১৫/২০২২ এর আদেশে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে যে সব ধরনের অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, অবৈধ, নিষ্ঠুর কার্যকলাপ ও গুন্ডামি হয় তা অবিলম্বে বন্ধ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সুতরাং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে এ সব কার্যক্রম থেকে বিরত থাকার জন্য বলা হলো।

    সাধারণত কোনো ব্যাচের শিক্ষা সমাপ্ত হওয়ার পর র‌্যাগ ডে উদযাপন করা হয়। সাধারণত এটি স্নাতক অথবা স্নাতকোত্তর শেষে হয়ে থাকে। এটিকে অনেকে শিক্ষা সমাপনী উৎসবও বলেন। প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের র‌্যাগ ডে উদযাপন নিয়ে সারা দেশে সমালোচনা হয়। এছাড়াও বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও র‌্যাগ ডে উদযাপন দিন দিন অশ্লীলতায় রূপ নিচ্ছে। র‌্যাগ ডে উদযাপন করার মূল উদ্দেশ্য হলো ছাত্রজীবনের শেষ দিনকে স্মরণীয় করে রাখার অনুষ্ঠান।

    সেটা দিন দিন অশ্লীলতার দিকে ধাবিত হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও উচ্চ আদালত এমন সিদ্ধান্ত নিয়েছে। এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছে অনেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তকে সময়োপযোগী বলে বাহবা দিচ্ছেন। আবার অনেকেই র‌্যাগ ডে উদযাপন বন্ধ হওয়ায় বিরূপ মনোভাব পোষণ করছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ