• বরিশাল বিভাগ

    পানিতে ভাসছে নিয়ামতি বন্দর বাজার।

      প্রতিনিধি ১৩ আগস্ট ২০২২ , ৫:২৮:১১ প্রিন্ট সংস্করণ

    বরিশাল জেলা বাকেরগঞ্জ উপজেলার একটি অতি জনবহুল ইউনিয়ন ১৪নং নিয়ামতি। উক্ত ইউনিয়ন কে চিনেনা এমন মানুষ বাংলায় খুব কম আছে। এই ইউনিয়নের একটি বাজার বৃহত্তর নিয়ামতি বন্দর বাজার, যা তিন থানার মোহনায় অবস্থিত। পশ্চিমে রয়েছে বেতাগী, পূর্ব এবং দক্ষিণে রয়েছে বাকেরগঞ্জ ও উত্তরে রয়েছে জালকাঠি থানা। বৃহত্তর বন্দর বাজারটি নিয়ামতি ইউনিয়নের ৯নং ওয়ার্ডে অবস্থিত যা নিয়ামতি বন্দর বাজার নামে পরিচিত বহু পুরান

    ঐতিহ্যবাহিনী বাজার পাশেই রয়েছে বিশ খালী নদি। এখানে ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ সহ দৈনিক ৭-৮ হাজার মানুষের চলাচল এবং সপ্তাহে (২) দুই হাট বসে রবি ও বৃহস্পতিবার এ-সময় ছাড়িয়ে যায় ১০-১২ হাজারেরও বেশি মানুষ। এখানে মাছ, মাংস, সবজি, চাল, ডাল সহ নিত্য প্রয়োজনিয় জিনিস পত্র কেনা কাটা করতে আসেন বিভিন্ন এলাকা থেকে নানান মানুষ, এ বাজারে পোশাক ক্রেতা বিক্রেতারও রয়েছে অজস্র সুনাম।

    বর্তমানে পুরাতন বন্দর বাজারে সুনাম ও ঐতিহ্য আজ বিলুপ্ত হওয়ার পথে। এর কারণ একটাই বাজারের মধ্যে ৮ টি গলি যা অধিকাংশ রাস্তা ভাঙ্গা সামান্য জোয়ার বা বৃষ্টি হলেই হাঁটু সমান পনিতে ডুবে জায় পুরো বাজার। এতে ক্রেতা-বিক্রেতা উভয় প্রচুর ক্ষতি গ্রস্ত বিশেষ করে বাজারে আসা বয়স্ক মুরুব্বি ও কোমল মতি শিশুরা চলাচলে প্রচুর সমস্যা যা সম্পুর্ন অমানবিক। বন্দর বাজারে ক্রেতা-বিক্রেতা সহ সাধারণ মানুষের একটাই দাবি উক্ত বিষয় টি সংশ্লিষ্ট কতৃপক্ষের আমলে নিয়ে দ্রুত সংস্করন করার আহ্বান।

    ক্রেতা-বিক্রেতারা বলেন বাজারে প্রবেশ করারমত কোন পরিবেশ নাই বিশেষ করে কাঁচা বাজার ও মাছ বাজারটি সম্পন্ন জোয়ারের পানিতে সর্বদা টইটম্বুর। এ পানি পাড়ালে পানিবাহিত রোগ সহ নানা রোগে আক্রান্ত হয়ে পরছি আমরা। এবং আমাদের বেচা-কেনারত ক্ষতি হচ্ছেই এখন আমরা স্বাস্থ্য যুকিতে পড়ে গেছি। এই পানি বন্ধি জিবন থেকে আমরা মুক্তি চাই। বৃহত্তর নিয়ামতি বন্দর বাজারে পাশে জরুরী ভিত্তিতে একটি বাদ নির্মান করে দেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ