• বিজ্ঞান ও প্রযুক্তি

    পাঁচ গুণ বেশি উত্তাপ ছড়াবে চীনের তৈরি কৃত্রিম সূর্য!

      প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২২ , ৭:৩৮:৪৫ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    গবেষণাগারে ‘কৃত্রিম সূর্য’ তৈরি করেছেন চীনের বিজ্ঞানীরা যে খবর পুরনো। নতুন খবর হলো চীনের ওই কৃত্রিম সূর্য ৭ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপ উৎপন্ন করছে, যা আসল সূর্যের প্রায় পাঁচ গুণ বেশি। সম্প্রতি এক পরীক্ষায় এই প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। শুধু তাই নয়, কৃত্রিম সূর্যের এই তাপ প্রায় ১৮ মিনিট পর্যন্ত ধরে রাখতে সফল হয়েছেন তারা।
    মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস, ব্রিটিশ গণমাধ্যম দ্য সান ও ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

    সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের তৈরি ‘কৃত্রিম সূর্য’ ৭ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপে ১৭ মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত বিকিরণ করে। অথচ মূল সূর্যের কেন্দ্র দেড় কোটি ডিগ্রি সেলসিয়াসের মতো তাপ ছড়াতে পারে।
    চীনের সংবাদ সংস্থা শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, চীনের আনহুই প্রদেশের হফেই শহরের এক্সপেরিমেন্টাল অ্যাডভান্সড সুপারকন্ডাক্টিং টকামাক (ইএএসটি) নামের নিউক্লীয় ফিউশন চুল্লিতে ‘কৃত্রিম সূর্য’ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন গবেষকরা।

    ইএএসটি গবেষণাগার চীনের তৈরি। তবে ২০০৬ সাল থেকে বিশ্বের নানা দেশের বিজ্ঞানীরা সেখানে গবেষণা করেন। ১০ হাজারের বেশি চীনা এবং বিদেশি বিজ্ঞানীদের গবেষণার ফসল এই কৃত্রিম সূর্য। এই প্রকল্পে চীন এরইমধ্যে ৭০ কোটি ১০ লাখ ব্রিটিশ পাউন্ড খরচ করেছে বলে দ্য সানের প্রতিবেদনে দাবি করা হয়েছে। আগামী জুন পর্যন্ত এ ব্যাপারে গবেষকরা পরীক্ষা চালাবেন বলে জানা গেছে।

    মানুষের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার পরিবেশবান্ধব উৎস তৈরিই ‘কৃত্রিম সূর্য’র মূল লক্ষ্য। ২০৪০ সাল থেকে এই ‘কৃত্রিম সূর্য’ তাপ উৎপাদন শুরু করবে বলে আশা করছেন গবেষকরা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ