• খেলা

    পলাশবাড়ীর ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৩ , ৯:০৫:২৫ প্রিন্ট সংস্করণ

    সাগর আহম্মেদ-পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধিঃ

    ১৭ জানুয়ারি মঙ্গলবার বিকেলে উপজেলার মহদীপুর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের আমন ধানের জন্য প্রস্তুত ফাঁকা জমিতে এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড়া দৌড় প্রতিযোগিতায় গাইবান্ধা জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা অন্তত ২৫টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

    সাদুল্যাপুর শহর থেকে ঘোড়া দৌড় দেখতে আসা জয়নাল মিয়া বলেন, ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে। বিষ্ণুপুর গ্রামের গৃহিনী মিতু বেগম বলেন, জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড়া দৌড় দেখতে পেরে আনন্দিত। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো।

    তবে এমন আয়োজন প্রতিবছরেই হলেই ভালো হয়। এমদাদুল হক নামের একজন ঘোড়ার মালিক বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন।

    মহদীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডল বলেন, গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড়া দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে প্রতি বছরই আয়োজন করা হয় ঘোড়া দৌড়ের সেই ধারাবাহিকতা বজায় রাখতে আবারও ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

    ঘোড়া দৌড় প্রতিযোগিতা আয়োজনকারী ইউপি সদস্য আবুল কালাম আজাদ বলেন, ফুটবল, হাডুডু, ভলিবলসহ বিভিন্ন খেলাধুলা করেন তিনি। এ কারণে সব খেলাই তার কাছে জনপ্রাীয়। ভালো লাগা আর গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করি। সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে ঘোড়া দৌড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়া তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

    প্রতিযোগিতায় অংশ নেওয়া ঘোড়ার মধ্যে ছোট, মাঝারি ও বড় আকারের ঘোড়া নিয়ে আলাদা আলাদা দৌড় শুরু হয়। এরপর চুড়ান্ত ভাবে তিনটি গ্রুপের প্রথম, দ্বিতীয় ও তৃত্বীয় বিজয়ী ঘোষণা করা হয়। এরমধ্যে ১২ ও ১৫ বছরের দুই কিশোরসহ বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

    ঘোড়া দৌড় প্রতিযোগিতায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মহদীপুর ইউপির চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) মফিজুল হক সরকার। উপস্থিত ছিলেন স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজের পরিচালক ও নিবিড় ক্যান্সার, হেলথ এন্ড সোসাইটির নির্বাহী সম্পাদক আবদুল্লাহ আল মামুন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ