• Uncategorized

    পত্নীতলায় তাল শাঁস বিক্রির ধুম-আলোকিত ৭১ সংবাদ

      প্রতিনিধি ২৬ মে ২০২১ , ৩:৪৮:৪১ প্রিন্ট সংস্করণ

    নওগাঁর পত্নীতলা উপজেলার প্রায় প্রতিটি এলাকার তালগাছগুলো ভরে আছে কচি তালে। মধুমাসের এ ফলকে কেউ বলে তালের শাঁস, কেউ বলে তালকুর, কেউ বলে তালের আটি। গরমের মধ্যে তৈলাক্ত খাবারের চেয়ে তালের শাঁস অনেক উপকারী। এর রয়েছে অনেক পুষ্টি গুণ। তাই জৈষ্ঠ্যের এ মধুমাসে বাজারে নানা ফলের সাথে জনপ্রিয় হয়ে ওঠেছে তালের শাঁস।

    মধুমাস জৈষ্ঠ্য। গাছে গাছে নানা ফলের সমাহার আম, জাম, কাঁঠাল, লিচু ছাড়াও অন্যতম আরেকটি ভিন্নধর্মী ফল তাল, গ্রামগঞ্জের সকলেই চেনেন এ ফলটি। তাল ফলের নরম অংশটি খুবই সুস্বাদু। আঞ্চলিক ভাষায় এটি “তালকুর” নামেই বেশ পরিচিত। প্রচন্ড গরমে তালের এই শাঁসটি শহর ও গ্রামের মানুষের কাছে খুবই প্রিয়।

    বর্তমানে গ্রাম থেকে শুরু করে শহরের বিভিন্ন স্থানে এই মৌসুমী ফল তালের শাঁস বিক্রি বেড়েছে। অনেক মৌসুমী ব্যবসায়ীরা তাল গাছ থেকে অপরিপক্ক তাল ফল পাইকারী কিনে এনে কেটে কেটে বিভিন্ন দামে বিক্রি করে। পাকা তালের চেয়ে তাল শাঁসের দাম অনেক বেশি। কিন্তু,দিন যতই যেতে থাকে এই তাল শাঁস ততই শক্ত হতে থাকে। তখন শাঁসের দাম কমতে থাকে এবং এক সময় তাল পরিপক্ক হয়ে গেলে তখন আর এই শাঁস খাওয়া সম্ভব হয় না। পাকা তালের রস আরও সুস্বাদু ও পুষ্টি গুনে ভরা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ