• Uncategorized

    পত্নীতলায় ভুট্টা চাষে আগ্রহী বাড়ছে কৃষকদের

      প্রতিনিধি ১৪ মে ২০২৩ , ৯:২৯:২৬ প্রিন্ট সংস্করণ

    কাওছার হাবিব স্টাফ রিপোর্টার

    নওগাঁর পত্নীতলায় ভুট্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। তাই এটি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। এই উপজেলায় ভুট্টা উৎপাদনের হার বৃদ্ধি পেয়েছে। তবে স্থানীয়ভাবে ভুট্টার বাজার তৈরি হলে উৎপাদন আরও বাড়বে বলে মনে করেন স্থানীয় কৃষকরা। ভুট্টার ব্যবহার অনেক রকমের। এর পাতা উৎকৃষ্ট গো-খাদ্য।

    ভুট্টার ফলন ওঠার পর গাছ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। এটি দানাদার গো খাদ্য, পোল্ট্রি ফিড, মৎস্য ফিডসহ পশু পাখির সব ধরনের খাবার তৈরিতেই ব্যবহার হয়। অপরদিকে, মানুষের খাদ্য তৈরিতে ভুট্টার ব্যবহার হয় ব্যাপকহারে। শিশু খাদ্য থেকে শুরু করে রোগীর পথ্য তৈরিতেও ভুট্টার ব্যবহার রয়েছে। উপজেলার ইছাপুর গ্রামের কৃষক আব্দুর রহমান জানান সে ১০ কাটা জমিতে ভুট্টা চাষ করেছেন মোট খরচ হয়েছে ৩ হাজার টাকা তিনি আশা করছেন ৮ থেকে ৯ মণ ফলন হতে পারে তিনি আরও বলেন প্রতিবিঘাতে ২০ মণ পর্যন্ত ফলন হয়, ৬০০ থেকে ৭০০ টাকা দামে বিক্রি হয় খরচ কম লাগে এ জন্য ভুট্টা চাষে লোকসান হওয়ার আশঙ্কা নেই।

    কৃষি অফিসের তথ্য মতে, এ বছর উপজেলায় ৪০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। কৃষকদের কে বীজ ও সার প্রনোদনা দেওয়া হয়েছে। বিগত বছরের তুলনায় চলতি বছর ব্যাপকহারে ভুট্টা চাষাবাদ বেড়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, এই উপজেলার মাটি ভুট্টা চাষের উপযোগী। এটি চাষে প্রধান সুবিধা হচ্ছে পানি কম লাগে। বৃষ্টি কম হলেও চাষে অসুবিধা হয় না। পত্নীতলা ভুট্টার সুদিন অপেক্ষা করছে বলে স্থানীয়রা আশা করছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ