• Uncategorized

    পটুয়াখালীর দুমকীতে পবিপ্রবি’র অধ্যাপক আ,ক,ম মোস্তফা জামানের বিরুদ্ধে অভিযোগের পাহাড়। পর্ব-১

      প্রতিনিধি ২৩ জানুয়ারি ২০২১ , ২:৫৯:১৭ প্রিন্ট সংস্করণ

    পটুয়াখালীর দুমকীতে পবিপ্রবি’র অধ্যাপক আ,ক,ম মোস্তফা জামানের বিরুদ্ধে অভিযোগের পাহাড়। পর্ব-১

    পটুয়াখালী জেলার দুমকী উপজেলায় বিঞ্জান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ববিদ বিভাগের ডীন,অধ্যাপক আ,ক,ম মোস্তফা জামানের বিরুদ্ধে অভিযোগের পাহাড় দাড়িয়েছে ইতিমধ্যে।  

    অতীতের অনিয়ম দূনীর্তি নিয়ে বিগতদিনে ও ইতিমধ্যে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে একাধিক  নিউজ।

    বিষয়টি নিয়ে সরেজমিন অনুসন্ধানে জানাযায়, 

    গত ২৫শে ডিসেম্বর ২০১২ ইং সালে বরিশাল বিভাগীয় আঞ্চলিক পত্রিকা দৈনিক আজকের বরিশাল পত্রিকা ও গত ৯ জানুয়ারি ২১ ইং তারিখে ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক রাজপথ বিচিত্রায়,পবি প্রবি’র অধ্যাপক আ,ক,ম,মোস্তফা জামানের অতীতের অজানা ভয়ংকর সব তথ্য প্রকাশ করেছেন। প্রকাশিত সংবাদের বরাত দিয়ে জানাযায়,গত ২০০৬ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ব অনুষদের ডীন ছিলেন।।

    পটুয়াখালী দুমকি উপজেলার প্রানকেন্দ্রে সর্ব বৃহত্তর দক্ষিণ অঞ্চেল অবস্থিত”পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” এ বিদ্যাপিঠটি  গত ২০০২ সালের ২৬ ফেব্রুয়ারি সরকারি প্রস্তাবপনার মাধ্যমে বাস্তব রুপ লাভ করেন। দেশের দক্ষিণ অঞ্চল তথা গোটা দেশে এবং বিদেশসহ পৃথিবীর সকল প্রান্তের মানুষের কাছে দেশের সু পরিচিতি ও ভাবমূতি বাড়িয়ে চলছে প্রতিনিয়ত। জানাযায়,অল্প কিছুদিনের মধ্যে বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি  চুরান্ত করা হবে।এতে নতুন ভিসি নিয়ে চলছে ব্যাপক আলাপ আলোচনা ও সমালোচনা। ইতিমধ্যে ভিসি ক্যান্ডিডেট হিসেবে জমা পরেছে একাধিক  ভিসি প্রত্যাষিদের নাম।

     বিষস্ত সুত্রে জানাযায়,নতুন প্রস্তাবিত ভিসি ক্যান্ডিডেট  করা হচ্ছে এর নতুন তালিকা শিক্ষামন্ত্রনালয় পাঠানো হয়েছে যার  তালিকায় শির্ষে থাকা অত্র বিদ্যাপিঠের কৃষিতত্ব অনুষদের ডীন অধ্যাপক আ,ক, ম মোস্তফা জামান । আর এমন কথা জনমুখে প্রকাশহলে গুনজনের সুর হয় মোস্তফা জামনকে নিয়ে। আ,ক,ম মোস্তোফা জামনকে নিয়ে গত ১২ বছরের শিক্ষক হিসেবে পরিচয়ের চেয়ে নানান অভিযোগে পরিচয় বেশি বলে সকলের কৌতহলটাও জেন একটু বেশি । আলোচিত শিক্ষক মোস্তফা জামানের সাথে দেখা করে সার্বিকবিষয় জানতে চাইলে তিনি গনমাধ্যমকর্মীদের জানান বিভিন্ন পত্র পিত্রকায় প্রকাশিত সংবাদের বিষয় জানতে চাইলে তিনি জানান আমি এ বিষয় এবার এবং এই প্রথম শুনলাম অপরদিকে ততকালীন সময়ের ভিসি হারুনর রশিদ কে নিয়ে দুর্নীতির অভিযোগে প্রকাশ করে রাজপথ বিচিত্রা নামক সাপ্তাহিক ম্যাগাজিনে সেই দিনের সেই সংবাদের পরেই  দেখা যায় আপনাকে (আ ক ম মোস্তোফা আকন) নিয়েও একটি সংবাদ প্রকাশ হয়েছিল । এ বিষয়  সাবেক ভিসি হারুনর রশীদ জানান আমাকে নিয়ে যে সংবাদটি প্রকাশ করা হয়েছিল তা ছিল দৈনিক যুগান্তরের প্রকাশিত আমাকে নিয়ে মিথ্যা সংবাদের তথ্য নিয়ে আমি ঐ সময়ে আমাকে নিয়ে যে সকল পত্রিকায় সংবাদ হয়েছিল আমি তার সংবাদের প্রতিউওরে  প্রতিবাদ করেছিলাম।এবং প্রকাশিত  আ ক ম মোস্তোফা জামান কে নিয়েও এসময় যে সংবাদটি প্রকাশ হয়েছিল তার সত্যতা তিনি নিস্চিত করে বলেছেন আমি তখন বলে ছিলাম বিষয়টি ফোন করতে মনে হয় সে সেটা করেছেন বলে তিনি প্রতিবেদক কে নিশ্চিত করেছেন । এ সময় সাবেক ভিসি হারুনর রশীদের দেয়া তথ্যমতে আ ক ম  মোস্তফা জামনের ঢাকায় ফ্লাট আছে কিনা বিষয়টি সত্যতা আছে বলে তিনি জানান। 

    তাহলে আ ক ম মোস্তফা জামান যে অস্বিকার করে ছিলেন যে তাকে নিয়ে প্রকাশিত সংবাদের বিষয় সে জানেন না। দুমকি স্থানীয় বসবাসরত জনসাধারণ ও অত্র বিদ্যাপিঠের শিক্ষক,শিক্ষিকা,ছাত্র,ছাত্রী,কর্মচারী সহ সকল শ্রেনীর মানুষ হঠাৎ করেই পুনারায় আড়ালে আবঢালে কানাঘসা করলে বিষয়টি নিয়ে খোজঁনিয়ে জানা-যায় গত ৬ জানুয়ারি ২০২১ ইং তারিখ শিক্ষামন্ত্রাণালয়ের উপ-সচিব মো: নুর-ই- আলম স্বাক্ষরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি শুন্য পদে নিযুক্ত না হওয়া পর্যন্ত অন্তবর্তীকালীন ব্যাবস্থা হিসাবে দায়িত্ব প্রদান করা হয় তাকে । নতুন ভিসি হিসাবে অত্র বিদ্যাপিঠের প্রাক্তন শিক্ষকদের একটি কমিটি মন্ত্রাণালায় আছে তাতে আ ক ম মোস্তফা জামনের নামটি সবার উপরে আছে বলে তিনি প্রতিবেদক কে জানান অধ্যাপক  আ ক ম মোস্তফা জামান। এ সময় নতুন ভিসি কমিটিতে থাকা সদস্যর দিক ইসারা করে বলেন আমার বিরুদ্ধে আনিত অভিযোগ  ও মিথ্যাচার তাদেরি ষড়যন্ত্র। খোঁজনিয়ে দেখা যায় শিক্ষক আ ক ম মোস্তফা জামান কে নিয়ে এর আগে গত ২০১২ সালে ২৫ ডিসেম্বর দৈনিক আজকের বরিশাল পত্রিকার বরাত দিয়ে পবিপ্রবিতে যৌন কেলেংকারীতে অভিযুক্ত ”শিক্ষকের বিচারের দাবি নামক সংবাদ প্রকাশ হয় তাতে দেখা যায় মোস্তফা জামান কর্মজিবনে বহুবার কূ-প্রবত্তির জন্য ছাত্রদের হাতে লাঞ্ছিত হয়েছেন বলে জানা-যায়।  এখানে উল্লেখ্য করা হয়,২০০৪ সনে ১৫ ফেব্রুয়ারী বরিশাল সদরের  ফলপট্রি এলাকায়  সোনিযা সাথে অসামাজিক কর্যকালাপের আলামত সহ ধরা পরেন পরে সোনিয়ার নিকটস্থ আত্বীয় কাছে মোটা অংকের টাকার বিনময়ে বিষয়টি ধামাচাপা দেয়া হয় বলে সংবাদে প্রকাশ পায় । 

     অতপর গত ৯ জানুয়ারি ২০২১ ইং তারিখে সাপ্তাহিক রাজপথ বিচিত্রা ম্যাগাজিনে ভুয়া সার্টিফিকেটে চাকরি করছেন পবিপ্রবির শিক্ষক আ ক ম মোস্তফা জামান ”নামক সংবাদ প্রকাশ করা হয় তাতে কিছু কথা  উল্লেখ করা হয় যেমন শিক্ষক মোস্কফা জামান একজন সক্রিয় বিএন পি জামায়েত পন্থী র্কমী এবং অবৈধ পথে বরিশাল,ঢাকা,বরগুনা,দুমকিতে বহু জমিজমার মালিক বলে নিউজে প্রকাশ পায় । দৈনিক আজকের বরিশাল ও সাপ্তাহিক রাজপথ বিচিত্রা ম্যাগাজিনে প্রকাশিত বিভিন্ন তথ্য মতে সরজমিনে খোজঁ করলে ঐ সকল বিষয়ে আলোচনা করলে  শিক্ষক মোস্তফা  জামান বলেন আমি সারজীবন সৎ পথে চলেছি আমার নামে কোন অবৈধ সম্পতি নেই এটা আমার নামে মিথ্যাচার করা হচ্ছে । তিনি জানান আমার শিক্ষাকতা জীবনে দুমকিতে নিজে বর্তমানে বসবাসরত যায়গা ছারা ঢাকা,বরিশাল,কিন্বা আমার নিজ গ্রামের বাড়ি স্থায়ী ঠিকানা বরগুনাতেও ভাল কোন বাড়ি নেই তবে ঢাকায় সরকারি ভাবে প্রাপ্ত একটি ফেলাট রয়েছে যার র্বতমানে এখনো মাসিক কিস্তি চলামান রয়েছে। আমি ও আমার স্ত্রী মিসেস জামান জিনি পেশায় একজন শিক্ষিকা দুজনের যে আয় হয় তা দিয়ে ঐ ফেলাটের কিস্তি পরিশোধ করছি এ ছারা বরিশাল,কিন্বা ঢাকায় কোন জমি বা ফেলাট নাই। অপরোক্ত শিক্ষক মোস্তফা জামানের দেয়া তথ্যর সত্যতা খোঁজ করলে দেখাযায়, দুমকি শহরস্থ  গ্রামিণ ব্যাংক সংলগ্ন,লোক পরিচিত এনজিও কবিরের বাড়ির পাশে ৮ কাঠার একটি প্লট ও উপজেলা পরিষদের পশ্চিম পাশে সাইদুর প্যাদার বাড়ি সংলগ্ন ৬ কাঠার একটি প্লট এবং বরগুনায় নিজ বসতবাড়িতে গত বছর ৯০০ স্কয়ারফিটের একটি পাকা দোতলা ভবন রয়েছে।  তাছাড়া ঢাকায় সরকারি ঝিলমিল প্রোজেক্ট ডিওএসএইস মিরপুর ১৪ তে ১৫শত স্কয়ার ফুট মাপের একটি প্লট। সাধারণ জনগনসহ শুশিল সমাজ বলছে যে শিক্ষকের নামে বেনামে জমি জমাসহ বিভন্ন অপরাধে অভিযুক্ত সে যদি অত্র বিদ্যাপিঠের ভিসি পদে আসেন তাহলে শিক্ষার মান ও কলেজের ভাবমূতি কতটা রক্ষা হবে বলে মনে করেন।। 

    এমন সময় সকল শ্রেনীর মানুষ মনে করছেন নতুন ভিসি নির্বাচনে সরকার যাতে করে একটু সচেতন হন যাতে করে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের নাম ,মান, শিক্ষা-ব্যবস্থা অরো বেগমান হয়  অত্র বিদ্যাপিঠ তার নাম  সম্মানের সাথে মাথা উচু করে থাকতে পারে গোটা জাতির কাছে ।

    আরো বিস্তারিত নিয়ে আসছি সাথে থাাকুন।

    পরবর্তী সংখ্যায় আমাদের সাথেই -পর্ব-১

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ