• Uncategorized

    পটুয়াখালীতে  র‍্যাব-৮, ক্যাম্প কতৃক গলাচিপা থানা এলাকা থেকে দুইজন মানবপাচার সংশ্লিষ্ট প্রতারক গেফতার। 

      প্রতিনিধি ৬ সেপ্টেম্বর ২০২০ , ১২:৪৩:৪৫ প্রিন্ট সংস্করণ

     

    মু,হেল্লাল অাহমেদ রিপন- পটুয়াখালী জেলা রিপোর্টার;

    সাম্প্রতিককালে মানব পাচার প্রতিরোধে র‍্যাব-৮, বরিশাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গত ২৮ মে ২০২০ইং তারিখে লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণ শহর মিজদায় আন্তর্জাতিক মানব পাচার চক্র অভিবাসন প্রত্যাশিদেরকে অপহরণ করে মুক্তিপণ না পাওয়ায় ২৬ জন বাংলাদেশীসহ ৩০ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করে এবং ১১ জন বাংলাদেশীকে গুরুতর আহত করে। র‍্যাব-৮ লিবিয়াসহ বিভিন্ন দেশে পাচারকারীদের তথ্য উপাত্ত সংগ্রহ করতঃ দ্রুত গ্রেপ্তারের লক্ষ্যে অভিযান পরিচালনা করে আসছে।

    এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৮ জানতে পারে যে, র্দীঘদিন যাবৎ একটি মানব পাচারকারী চক্র মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে মোটা অংকের বেতনের চাকুরীর প্রলোভন দেখিয়ে মানব পাচার করছে। এদের শিকার মূলত মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের উঠতি বয়সের বেকার যুবকরা। বর্ণিত চক্রটি বাংলাদেশ থেকে যুবকদের মধ্যপ্রাচ্যে পাচার করে থাকে।

    তৎপরবর্তীতে গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৮ এর একটি চৌকস আভিযানিক দল ০৫ সেপ্টেম্বর ২০২০ তারিখ রাত আনুমানিক ০৯:৩০ ঘটিকার সময় পটুয়াখালী জেলার গলাচিপা থানাধীন কল্যাণ কলস এবং কলাগাছিয়া এলাকা হতে ১। মোঃ ইনছান উদ্দিন (৭২), পিতা-মৃত জব্বার হাওলাদার, সাং-কল্যাণ কলস, থানা-গলাচিপা, জেলা-পটুয়াখালী, ২। মোঃ ইলিয়াছ খান (৩০), পিতা-মিরাজ খান, সাং-কলাগাছি, থানা-গলাচিপা, জেলা-পটুয়াখালীদেরকে গ্রেপ্তার করে।

    গ্রেফতারকৃত আসামীদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত চক্রের সদস্য বলে স্বীকার করেন এবং প্রাপ্ত গোপন তথ্য সমূহের সত্যতা পাওয়া যায়। তারা প্রলোভন দেখিয়ে বিভিন্ন লোকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে ভুয়া ভিসায় লোকজনকে মধ্যপ্রাচ্যে পাচার করে। পরবর্তীতে কেউ কেউ সেদেশের আইন শৃঙ্খলা বাহিনীর কাছে আটক হয় আবার কেউ পালিয়ে দেশে আসতে সক্ষম হয়। এভাবে প্রতারণা করে তারা লোকজনকে সর্বস্বান্ত করে আসছিল। আকটকৃত আসামীদেরকে পটুয়াখালী জেলার গলাচিপা থানায় হস্তান্তর করা হয়েছে।

    সাম্প্রতিককালে মানব পাচারের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের উপর গভীর নজরদারী রাখা এবং প্রাপ্ত তথ্য উপাত্তের উপর ভিত্তি করে মানব পাচার চক্রের অন্যান্য সক্রিয় সদস্যদের গ্রেপ্তারে র‍্যাব-৮ এর তৎপরতা অব্যাহত রয়েছে।

    উক্ত বিষয় র‍্যাব-৮ এর অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইফতেখারুজ্জামান বলেন, প্রতিদিনের ন্যায় আমাদের  এ অভিযান অব্যহত থাকবে বলে তিনি জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ