• Uncategorized

    পটুয়াখালীতে পান চাষে সফলতায় সোনালী কৃষকবৃন্দ!   

      প্রতিনিধি ৯ অক্টোবর ২০২০ , ৩:৩৮:৩৭ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ(রিপন)পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ

    ন” ছাড়া যেন সামাজিকতার রীতি নিয়ম জীবনের কোন পরিপূর্ণ হয়না। “পান” একটি সমাজ সৃকৃতি উচ্চস্তরে সব সময়ে যেন প্রথম স্থান দখল করে আছে এবং থাকবে। এটাই চিরাচরিত উচ্চ মর্যদা সম্পূর্ণ এবং একটি লাভজনক কৃষি আবাদি চাষ।

    এর’ই ধারাবাহিকতায় বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার বিভিন্ন এলাকায় উন্নত প্রজাতির “পান” চাষ করে সফলতা অর্জন করেছেন একাধিক “পান” চাষি।

    উপজেলার মোট ৬৯,৫০০ শত হেক্টর কৃষি আবাদী জমিতে আউ, আমন ও ইরি ধান চাষের পাশাপাশি রবি মৌসুমে ৫১,৯৫২.০০ হেক্টর নামের জমিতে ধান, চিনাবাদাম, মিষ্টি আলু , মরিচ, খিসারী, তিল, সরিষা, তরমুজ, ও পান চাষ করছেন বিভিন্ন এলাকার কৃষক জনগোষ্ঠী।

    গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের শিক্ষিত ও পরিশ্রী সফল “পান” চাষি সনাতন দত্ত। তিনি তার দীর্ঘ “পান” চাষের অভিজ্ঞতায় প্রতিবছরের মতো এবারেও ৫০ শতাংশ জমির উপর বাংলা, মহননলী, শ্রীমহলী এবং চালতা বটা উন্নত প্রজাতির “পান” চাষে সফলতায় স্বপ্নের দূয়ারে।

    তিনি জানান, তার এই “পানের” বর তৈরী করতে প্রায় সারে ৫’লক্ষ টাকা খরচ হয়। বছরের সেপ্টেম্বর / অক্টোবর সময়ে “পান” চাষের আসল মৌসুম। বর্তমানে তার প্রতিদিন ১০ থেকে ১৮ জন শ্রমিক দৈনিক ৪’শত টাকা হাজিরা নিয়ে কাজ করে জীবন জীবিকা পরিচালিত করছেন নিম্ন আয়ের শ্রমজীবী।

    সফল ‘পান’ চাষি সনাতন দত্ত তিনি আরো বলেন, বাংলাদেশের মধ্যে আমাদের গলাচিপা, দশমিনা, রাঙ্গাবালী উপজেলায় ভালো মানের “পান” চাষ হয়ে দেশের চাহিদা মিটিয়ে আজ বিদেশেও “পান” রপ্তানি হচ্ছে। কিন্তু বর্তমানে পার্শ্ববর্তী দেশের “পান” আমাদের দেশে আমদানিতে আমরাও তেমন আর আগের মতে দাম পাচ্ছি না। বাম্পার চাষ হলেও ন্যায্য মূল্য থেকে “পান” চাষিরা ক্ষতিগ্রস্ত। তাই পার্শ্ববর্তী দেশের “পান” আমদানি বন্ধ করার সরকারের কাছে অনুরোধ জানান কৃষক জনগোষ্ঠীর।

    গলাচিপা উপজেলা কৃষি অফিস প্রাথমিক সূত্রে জানা যায় উপজেলার প্রায় ২০ হাজার ৫ শত হেক্টর জমিতে “পান” চাষের সম্ভাবনা রয়েছে। উপ-সহকারী কৃষি অফিসার রাবেয়া বেগম জানান, তুলনা হারে অধিক “পান” চাষের সফলতা থাকলেও চলমান অতিবৃষ্টি ও আকস্মিক দূর্যোগের অনেক “পান” এর বর ক্ষতিগ্রস্ত হয়েছে। সে তুলনায় শিক্ষিত ও পরিশ্রমী কৃষক সনাতন দত্ত সফলতা অর্জন করেছেন।

    এবিষয়ে গলাচিপা উপজেলার কৃষি অফিসার এআরএম সাইফুল্লাহ জানান, “পান” চাষে যে সকল কৃষক সফলতা অর্জন করেছেন, তাদের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন রহিলো।

    ৩ দিনের সরেজমিন অনুসন্ধানে গেলে দেখা মেলে পটুয়াখালী জেলার, গলাচিপা,দশমিনা, বাউফল, মির্ঞ্জাগন্জ,সহ ইউনিয়ন পর্যায় প্রায় সকল জায়গায়, পান চাষ করে কৃষকরা সফলতা অর্জন করেছে।

    তবে, এটা ঠিক যে, আমাদের এ দক্ষিণ অঞ্চলে অনেক উন্নত প্রজাতির ‘পান’ চাষ করে অনেকেই স্বনাম কুড়িয়ে দেশকে কৃষি আবাদি সমৃদ্ধিতে কৃষক জনগোষ্ঠীর অবদান অপরিসীম। এছাড়া উপজেলার মোট ৬৯ হাজার ৫’শত হেক্টর জমিতে আউশ, আমন ও ইরি ছারও ৫১ হাজার ৯’শত ৫২ হেক্টর জমিতে রবি শস্য চাষবাদ হচ্ছে। তার মধে প্রায়ই ২০ হাজার হেক্টর জমিতে ‘পান’ চাষের সফলতা রয়েছে।

    তাছাড়া আকস্মিক বিপর্যয় থাকার কারণে হয়তে এর পরিমাণ কম বেশি রয়েছে। মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি অফিসাররা সার্বক্ষণিক মনিটরিং করছেন,এমনটাই জানান তারা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ