• আইন ও আদালত

    নড়াইলে প্লাস্টিক কারখানার বর্জ্যতে নদীর পানি দূষণের অভিযোগ।

      প্রতিনিধি ৬ জুন ২০২২ , ১২:০০:৪১ প্রিন্ট সংস্করণ

    মোঃমাহাফুজুর রহমান-নড়াইল জেলা প্রতিনিধি:

    নড়াইলের লোহাগড়া উপজেলার মল্লিকপুর ইউনিয়নের চরমল্লিপুর গ্রামের প্লাস্টিক কারখানার বর্জ্যতে লোহাগড়ার নবগঙ্গা নদীর পানি দূষণ হয়ে ব্যাবহারের অনুপযোগী হচ্ছে বলে অভিযোগ এলাকা বাসীরজানা যায় লোহাগড়া উপজেলার চর মল্লিকপুর গ্রামে প্রায় ১ বছর আগে ইস্মার্ট রিসাইকেলিং প্লান্ট নামে একটি কারখানা চালু করেন ওই গ্রামের মাসুদুর রহমান নামে এক ব্যক্তি।এলাকাবাসী সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন ঐ প্লাস্টিক কারখানায় সমস্ত ধরনের পুরাতন প্লাস্টিকের মাল ভেঙে গুড়া করে ঢাকায় পাঠানো হয়।

    ঐ প্লাস্টিক কারখানার যত বর্জ্য পানি পাইপ দিয়ে নদীতে প্রবাহিত হয়ে পানি দূষিত করতেছে। এসময় উপস্থিত কয়েকজন বলেন নবগঙ্গা নদী পুনরায় সরকার খনন করে আমাদের ব্যবহারের জন্য কোটি কোটি টাকা ব্যয় করছেন আমরা ওই নদীতে গোসল করি,নদীর পানি গৃহস্থলীর কাজে ব্যবহার করি আর ওই প্লাস্টিক কারখানার বর্জ্য পানির কারণে নদীর পানি দূষিত ও দুর্গন্ধ হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে যাচ্ছে।

    স্থানীয় আরেকজন অভিযোগ করে বলেন নদীতে গোসল করতে যেয়ে ডুব দিলে ওই কারখানার প্লাস্টিকের গুড়া গুলো মাথার চুলের ভিতরে ঢুকে যায় বিষয়টি আমরা কারখানার মালিকদের জানিয়েছি তারা কোনো তোয়াক্কা করে না।এই প্লাস্টিক কারখানার বর্জ্য থেকে নদীর পানি বিশুদ্ধ রাখতে ও পরিবেশ দূষণমুক্ত রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

    এবিষয়ে স্মার্ট রিসাইকেলিং প্লান্ট এর প্রোপাইটার মোঃ মাসুদুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন আমি স্বীকার করছি যে আমার কারখানার পানিতে নদীর পানির একটু সমস্যা হচ্ছে কিছুদিনের মধ্যে হাউস করে পানি ওখানে ফেলবো আর নদীতে পানি যাবে নাএবিষয়ে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আজগর আলী”র সাথে কথা হলে তিনি বলেন বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সরজমিনে গিয়ে দেখে বিধিসম্মত ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ