• Uncategorized

    নামাযের কাতারে দাঁড়ানোর পদ্ধতি -মুফতী আঃ কাদের কারিমী

      প্রতিনিধি ৯ মার্চ ২০২৩ , ৬:২৬:০৯ প্রিন্ট সংস্করণ

    আলোকিত ইসলাম ডেস্ক

    জামাতের সাথে সালাত আদায় করতে মুসল্লীদের তিনটি বিষয়ের প্রতি লক্ষ রাখতে হবে। এক, কাতার সোজা করে দাড়ানো। কোন মুসুল্লি যেন তার পার্শ্ববর্তী মুসুল্লীর চেয়ে এগিয়ে না দাড়ায় এবং পিছিয়েও না দাঁড়ায়। দুই, এমন ভাবে দাঁড়ানো, যাতে দুই মুসল্লির মাঝখানে কোন ফাকা না থাকে। তিন, একটি কাতার থেকে ওপর কাতারের মাঝখানে অস্বাভাবিক দূরত্ব না থাকা।

    দলীল নং ১-আয়েশা রাঃ হতে বর্ণিত, রাসুল সাঃ বলেছেন, যে ব্যক্তি কাতারের মধ্যকার ফাঁক বন্ধ করবে, তার বিনিময়ে আল্লাহ তার একটি মর্যাদা বৃদ্ধি করে দিবেন এবং জান্নাতে তার জন্য একটি ঘর নির্মাণ করে দিবেন।(আলমুজামুল আওসাত হাদিস ৫৭৯৫,মুসান্নাফে ইবনে আবী শাইবাহ হাদিস ৩৮২৪)

    দলীল নং ২ -আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা বলেন রাসূল সাঃ বলেছেন, নিশ্চয় ফেরেশতাগণ তাদের প্রতি রহমত বর্ষণ করেন,যারা কাতার সমূহকে সংযুক্ত করে।আর যে ব্যক্তি ফাক বন্ধ করলো এর বিনিময়ে আল্লাহ তায়ালা একটি মর্যাদা বৃদ্ধি করে দেন। (সুনানে ইবনে মাজাহ ৯৯৫ মুসনাদে আহমাদ হাদিস ২৪৬৩১)

    দলীল নং ৩-ইবনু ওমর রাঃ হতে বর্ণিত রাসুল সাঃ বলেছেন, তোমরা কাতার সোজা করো, কাধসমূহ কে বরাবর রাখো। এবং ফাক বন্ধ কর, তোমাদের ভাইদের হাতে নরম হয়ে যাও।শয়তানের জন্য ফাক ছেড়ে দিও না।যে কাতার জুড়ে দেয় আল্লাহ তাআলা তাকেও জুড়ে দেন। পক্ষান্তরে যে কাতার বিচ্ছিন্ন করে দেন আল্লাহ তাআলা তাকে বিচ্ছিন্ন করে দেন (সুনানে আবু দাউদ হাদিস নং ৬৬৬)

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ