• Uncategorized

    নওগাঁয় প্রায় ৭ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ

      প্রতিনিধি ২৫ মে ২০২১ , ৪:১৩:৪২ প্রিন্ট সংস্করণ

    নওগাঁ জেলায় চলতি মৌসুমে মোট ৬ হাজার ৮শ ৫০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। আবাদকৃত জমি থেকে সর্বমোট ৭৭ হাজার ৩শ ৬৫ বেল পাট উৎপাদিত হবে বলে আশা করছে কৃষি বিভাগ।কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, নওগাঁ জেলায় এ বছর দেশি তোষা এবং মেস্তা জাতের পাট চাষ করেছেন কৃষকরা। দেশি জাতের মধ্যে সিভিএল-১, ও ডি ১৫৪ জাতের, তোষা জাতের মধ্যে ও ৯৮৯৭, ও ৪, চাকা, বঙ্গবীর, ও ৭২ এবং মেস্তা জাতের মধ্যে মেস্তা জাতের পাট উল্লেখযোগ্য। এই জেলায় দেশি জাতের ৫শ হেক্টর, তোষা জাতের ৫ হাজার ৯শ ৫০ হেক্টর এবং মেস্তা জাতের ৪শ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে।

    উপজেলায় বিভিন্ন জাতের পাট চাষের পরিমাণ- সদর উপজেলায় দেশি ৬০ হেক্টর, তোষা ৭৪০ হেক্টর ও মেস্তা জাতের ১১০ হেক্টরসহ মোট ৯১০ হেক্টর, রানীনগর উপজেলায় দেশি জাতের ৫ হেক্টর, তোষা জাতের ২০ হেক্টর ও মেস্তা জাতের ১০ হেক্টরসহ মোট ৩৫ হেক্টর, আত্রাই উপজেলায় দেশি ১০ হেক্টর, তোষা ২০৫ হেক্টর ও মেস্তা জাতের ২০ হেক্টরসহ মোট ২৩৫ হেক্টর, বদলগাছি উপজেলায় দেশি ৩০ হেক্টর, তোষা জাতের ১ হাজার ৭শ ৮৫ হেক্টরসহ মোট ১ হাজার ৮শ ১৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় দেশি ৪০ হেক্টর, তোষা জাতের ৭০ হেক্টর ও মেস্তা জাতের ৫ হেক্টরসহ মোট ১১৫ হেক্টর, তোষা জাতের ১৬৫ হেক্টর ওমেস্তা জাতের ৫৫ হেক্টরসহ মোট ২৩ হেক্টর।

    ধামইরহাট উপজেলায় দেশি ৩০০ হেক্টর, তোষা জাতের ১ হাজার ২শ ২০ হেক্টরসহ মোট ১ হাজার ৫শ ২০ হেক্টর, মান্দা উপজেলায় দেশি ৪৫ হেক্টর, তোষা জাতের ১ হাজার ৭শ ৪৫ হেক্টর ও মেস্তা জাতের ২০০ হেক্টরসহ মোট ১ হাজার ৯শ ৯০ হেক্টর।নওগাঁর ১১ উপজেলার মধ্যে সাপাহার, পোরশা ও নিয়ামতপুর উপজেলায় কোনো পাট চাষ হয়নি। কৃষি বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত পাটের ভালো আবাদ হয়েছে। উৎপাদনও ভালো হবে বলে তাদের প্রত্যাশা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ