• Uncategorized

    নওগাঁর মহাদেবপুরে ছাতুনতলী হাটের দুরাবস্থা 

      প্রতিনিধি ১০ জুলাই ২০২০ , ২:৪০:৩৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ শহিদুল ইসলাম-নওগাঁ জেলা প্রতিনিধিঃ

    ১০/৬/২০২০ নওগাঁর মহাদেবপুরে ছাতুনতলী হাটের রাস্তাঘাটের দুরাবস্থা ও স্থান সংকুলান না হওয়ায় হাটুরেরা চরম ভোগান্তি পোহাচ্ছেন।  বাধ্য হয়ে তারা এই হাট বাদ দিয়ে অন্য হাটে চলে যাচ্ছেন। শুক্রবার সকালে সরেজমিনে এই হাটে গিয়ে দেখা যায়।

    হাটে ঢোকার মুখে ছোট্ট কালভার্টের পাটাতনের একাংশ ভেঙে পড়েছে। অন্য অংশ দিয়ে একটি ধানবোঝাই ট্রলি যাবার সময় ইঞ্জিন পাশের জমির খাদে পড়ে যায়। শত চেষ্টা করেও সেটি আর তোলা যাচ্ছে না। হাটের ভিতরে ঢুকে দেখা যায় পুরো হাট কাদায় সয়লাব।

    ট্রাক, ভুটভুটি, ট্রলি আর রিক্সা ভ্যানের জট। যানজটের মধ্যেই কাদায় পুতে যাওয়া একটি ধানবোঝাই রিক্সাভ্যানকে প্রাণপন ঠেলে তোলার চেষ্টা করছেন চারজন। হাটের ইজারাদার মহাদেবপুর উপজেলা সদরের স্কুলপাড়ার আওয়ামী লীগ নেতা রায়হান আলম লুসা।

    তাকে খুঁজে পাওয়া গেল না,পাওয়া গেল তার এক আত্মীয় হাটের ম্যানেজারকে। তিনি জানালেন, খাজুর ইউপি চেয়ারম্যান বেলাল উদ্দিন একবার এই হাটের কাদা থেকে বাঁচাতে ১০ গাড়ী রাবিশ ফেলেছিলেন।  তারা নিজেরাও কয়েক গাড়ী ইট ফেলেছেন।  কিন্তু কাদা কমছে না।

    তিনি জানান, রাস্তার সমস্যায় আজ ধানের আমদানি খুবই কম। কিন্তু আগে এই হাটে প্রচুর ধান আসতো। হাটের জায়গা কম হওয়ায় অন্যের জায়গায় ধানের হাট বসাতে হয়। এলাকার মানুষ এখন ধান নিয়ে পাশের হাটে যায়।অনুসন্ধানে জানা যায়, নদীমাতৃক দেশ এই বাংলাদেশ। এই এলাকার সভ্যতা গড়ে উঠেছে  নদীবন্দর কেন্দ্রিক।

    সেইমতে এলাকার ঐতিহ্যবাহী গঞ্জ বা হাট ছিল মহুিষবাথান। তখন যোগাযোগের প্রধান মাধ্যম ছিল নৌকা। কিন্তু কালের বিবর্তনে জলযানের সে স্থান দখল করে স্থলযান বাস, ট্রাক।

    এই সুযোগে খাজুর ইউনিয়নের নেতারা তাদের ইউনিয়নে এই হাটটি বসান মূলত হাতুড় ইউনিয়নের মহুিষবাথান হাটের বিকল্প হিসাবে। মহুিষবাথান হাট সপ্তাহের যে যে দিন বসে, এটিও লাগানো হয় সেই সেই দিন। এই হাটের যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় টিকে যায় এটি। আর ক্রমেই মহুিষবাথান হাট হারায় তার ঐতিহ্য।

    কিন্তু এখন আবার শুরু হয়েছ একই কাহিনীর পূণরাবৃত্তি। ছাতুনতলী হাটের নানা সমস্যার সুযোগে সম্প্রতি হাতুড় ইউনিয়নের নেতারা এই হাটের পাশেই তাদের ইউনিয়নের গাহলী মোড়ে লাগিয়েছেন আর একটি হাট।

    তবে হাটবার একই দিনে নয়। মহিষবাথান ও ছাতুনতলী হাট বসে একইদিনে শুক্রবার ও সোমবার।  আর গাহলী হাট লাগানো হচ্ছে বৃহস্পতিবার ও রবিবার।গাহলী হাটে সুবিধা বেশী পাওয়ায় হাটুরেরা ভীড় জমাচ্ছেন সেখানেই। এতে ছাতুনতলী হাট হারাচ্ছে তার দীর্ঘ সংগ্রামে অর্জিত তার ঐতিহ্য।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ