• Uncategorized

    নওগাঁর বদলগাছী উপজেলায় ফসলী জমির মাটি কেটে ভাটায় বিক্রয়

      প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ৯:২৩:০৭ প্রিন্ট সংস্করণ

    নওগাঁর বদলগাছী উপজেলার বিভিন্ন মাঠে ফসলি জমির মাটি কেটে অবৈধভাবে নির্মিত ইটভাটায় বেচাকেনা জমে উঠেছে। সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মিঠাপুর ইউনিয়নের উজালপুর গ্রামে রাস্তার ধারে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে ঐ গ্রামের দু’জন। এসকেভেটর মেশিন (ভেকু) দিয়ে গভীর গর্ত করে মাটি কর্তন করায় রাস্তা হুমকির মুখে পড়েছে দেখা যায়। এমন কি পাশের জমির আইল পর্যন্ত কেটে ফেলেছে তারা। তারা এমনভাবে মাটি কাটছে যাতে করে পাশের জমি মাটি কাটার জন্য ছেড়ে দিতে বাধ্য হন জমির মালিক। এই অবস্থায় গ্রামবাসী ক্ষিপ্ত হয়ে মাটি কাটতে বাধা প্রদান করে এবং সড়কের ধার কেটে ফেলায় ভেকু মেশিন আটকে দেয়।
    অপরদিকে গ্রামবাসী প্রতিবাদমুখর হওয়ায় নিজেদের সামলাতে ঘটনাস্থল থেকে সটকে পড়ে মাটিবাহী ১০টি ট্রাক্টর। গ্রামবাসী সহ হারুন ও তাপস কুমার জানান, তাদের জমির আইল পর্যন্ত তারা কেটে নিয়ে গেছে। এখন সড়কের পাশাপাশি তাদের জমি হুমকির মুখে। ঐ গ্রামের মেম্বার অসিত কুমার ও মামুনুর রশিদ জানান, সৃষ্ট গর্ত ভরাট না করলে রাস্তা ভেঙে যাবে এবং রিক্সাভ্যান না চললে মানুষ মাঠের ধান ঘরে তুলতে পারবে না। চরম ভোগান্তির শিকার হবে গ্রামবাসী ভেবেই তারা বাধা প্রদান করেছেন। গ্রামবাসীর দাবি গর্ত ভরাট করে যেন তারা ভেকু মেশিন নিয়ে যায়।
    এ বিষয়ে মিঠাপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার শ্রী অধীর চন্দ্র সাহা জানান, দিনে বাধা দিলে বাধা উপেক্ষা করে রাতে মাটি কাটা হচ্ছে। জমির মালিকসহ জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন বলেন, যারা বিধি নিষেধ উপেক্ষা করছে না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি সংশ্লিষ্ট তহশীলদার কে। স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ফোন বন্ধ পাওয়া যায় মর্মে কোন কথা সম্ভব হয় নি। স্থানীয় তিন বারের নির্বাচিত মেম্বার হারুন জানান চেয়ারম্যান সাহেবের ভাটা আছে।মাটিত উনি নিজেই কিনে থাকেন। এলাকার স্বচেতন মহল জানান কৌশল অবলম্বন করে মাটি কেটে গভীর করলে বেকায়দায় পার্শে জমির মাটি বিক্রয় করতে বাধ্য হতে হয়। আমরা চেয়ারম্যান সহ অফিসারদের কাছে বারবার বলা হয় কিন্তু কোন প্রকার প্রতিকার হয়না। মাটি কাটার বিষয়টি এলাকায় তোলপাড় চলছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ