• কৃষি

    নওগাঁয় দুই হাজার কোটি টাকার আম বাণিজ্য

      প্রতিনিধি ১১ মে ২০২৩ , ১২:২৯:২৯ প্রিন্ট সংস্করণ

    মোঃ কাওছার হাবিব-স্টাফ রিপোর্টার:

    প্রাকৃতিক দুর্যোগ কম থাকায় নওগাঁয় এ বছর আমের ফলন ভালো হয়েছে। ২২ মে থেকে আম সংগ্রহ শুরু করবেন চাষিরা। এবার জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে আম চাষ হওয়ায় দেশের সর্বোচ্চ আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে দুই হাজার কোটি টাকার আম বাণিজ্যের সম্ভাবনা দেখছে কৃষি বিভাগ।

    জেলার সাপাহারের বাগান মালিক সোহেল রানা বলেন, ‘আমকে ঘিরে আমাদের এলাকার অর্থনীতি চাঙ্গা হয়ে উঠেছে। জেলার সাপাহার ও পোরশা উপজেলায় বেশিরভাগ বেশি জমিতে আমের বাগান গড়ে উঠেছে। বেশি বেশি চাষের কারণে নওগাঁ আমের রাজধানী হিসাবে পরিচিতি পেয়েছে। বাজারে আমের মন বিক্রি হচ্ছে ২০০০ থেকে ৪০০০ টাকা।

    জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ বছর নওগাঁয় ৩০ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এর মধ্যে পোরশায় চাষ হয়েছে ১০ হাজার ৬১০ হেক্টর জমি। হেক্টরপ্রতি জমিতে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২ দশমিক ৬ টন। সে হিসাবে জেলায় এ বছর দেশের মধ্যে সর্বোচ্চ ৩ লাখ ৭৮ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যার সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ২ হাজার কোটি টাকা।
    আমের নতুন রাজধানী হিসাবে পরিচিতি পাওয়া নওগাঁয় আম সংগ্রহ শুরু হবে এ মাসের ২২ তারিখ থেকে। তবে ওই দিন থেকে শুধু গুটি জাতের আম সংগ্রহ করা যাবে। সুস্বাদু আম খেতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

    কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় গতবারের চেয়ে এবার আমের ফলন ভালো হয়েছে। তবে গাছে আম বেশি ধরা এবং এপ্রিলে দু-তিন সপ্তাহজুড়ে তীব্র দাবদাহের কারণে আমের আকার কিছুটা ছোট হতে পারে। আমের আকার ছোট হলেও গাছে আম বেশি ধরায় উৎপাদন লক্ষ্যমাত্রা কম হওয়ার আশঙ্কা নেই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ