• কৃষি

    নওগাঁয় কোটি টাকার গরুর খামার পাহারায় ২ বিদেশি কুকুর

      প্রতিনিধি ২১ মে ২০২৩ , ৬:৪২:০৩ প্রিন্ট সংস্করণ

    কাওছার হাবিব-স্টাফ রিপোর্টার:

    কোনো মানুষ দিয়ে নয়, কোটি টাকার খামার পাহারার দায়িত্ব পালন করানো হচ্ছে বিদেশি জাতের ২টি কুকুর দিয়ে। চোরের হাত থেকে রেহাই এবং শৃগালের উৎপাত থেকে রেহাই পেতে গবাদিপশুর পাহারায় কাজ করছে কুকুর দুটি।

    ৮ মাস আগে নওগাঁর পোরশা উপজেলার ছাওড় ইউনিয়নের সারক ডাংগার মাঠ নোনাহার (পশ্চিম পাঁড়ায়) একটি গরুর খামান গড়ে তোলেন উদ্যোক্তা মুজাহিদুল ইসলাম জাহিদ। সেখানে বর্তমানে তার ১৪০টি বিভিন্ন জাতের গরু আছে। আর এই খামারের নিরাপত্তার দায়িত্বে রাখা হয়েছে বিদেশি (জার্মান) জাতের দুটি কুকুর। তাদের নাম রাখা হয়েছে জ্যাক ও হান্না। এমন পদক্ষেপ নেওয়ার সুফলও পাচ্ছেন তিনি। অনেকটা শখের বসে হলেও বেশ সাড়া ফেলেছে। এছাড়াও তার এই খামারে কর্মসংস্থানের সুযোগ হয়েছে আরও ৬-৭ জন মানুষের।

    এ বিষয়ে কথা হলে মুজাহিদুল ইসলাম জাহিদ জানান, ৮ মাস আগে আমি এই গরুর খামার শুরু করি। এরপর শখের বসে ঢাকার একটি ফার্ম থেকে খামার দেখাশোনা করার জন্য বিদেশি জাতের দুটি কুকুর কিনে নিয়ে আসি। রাত ৮টার পরে তাদেরকে ছেড়ে দেওয়া হয় আবার সকালে তাদের আটকে রাখা হয়। খামারের চারপাশে বাউন্ডারি থাকায় তারা বাইরে কোথায় যেতে পারে না। এছাড়াও খামার দেখাশোনার জন্য ৬-৭ জন মানুষ আছে। তারা দিনের বেলা দেখাশোনা করেন।

    মানুষ ছেড়ে কেন কুকুরকে বিশ্বাস করলেন এমন প্রশ্নে তিনি বলেন, মানুষের চেয়ে কুকুর বিশ্বস্ত বেশি। মানুষের সবচেয়ে পোষা প্রাণী হচ্ছে কুকুর। দেখা গেল, আমি খুব বিশ্বস্ত মানুষ পেলাম কিন্তু সারাদিন কাজ করার পর রাতে সেই মানুষটি ক্লান্ত হয়ে ঘুমিয়ে গেছে। এসময় চোর এসে কিছু চুরি করে নিয়ে গেল সে বুঝতেই পারলো না। কিন্তু কুকুর রাতে ঘুমাবে না আর ঘুমিয়ে গেলেও শব্দ পেলে জেগে যাবে। সেই চিন্তা থেকেই এই পরিকল্পনা করা।

    তিনি বলেন, কয়েকবার চোর ভিতরে প্রবেশের চেষ্টাও করেছে। কিন্তু কুকুরগুলো হইচই করে টের পাইয়ে দিয়েছে। এছাড়াও দিনে বা রাতে অপরিচিত কোনো মানুষকে প্রবেশ করতে দেখলেই ডাক শুরু করে দেয়। সহজে কুকুরকে ফাঁকি দিয়ে কেউ ভিতরে ঢুকতে পারে না।

    মুজাহিদুল ইসলাম জাহিদ বলেন, আমার বাড়ি বগুড়াতে। মূলত আমের বাগান করার জন্য এখানে থাকা হয়। ভাবলাম বাগানের জন্য জৈব সারের প্রয়োজন এই জন্য গরুর খামার দিয়েছি। গরুর গোবর থেকে সহজেই জৈব সার তৈরি করা যাবে। এই ভাবনা থেকে গরুর খামার দেওয়া। এছাড়াও দেখা গেল হঠাৎ করে ৫ লাখ টাকার দরকার কিন্তু কাছে টাকা নেই, তখন হয়তো গরু বিক্রি করলে হাতে টাকা চলে আসবে এটাও একটি চিন্তা-ভাবনা ছিল।

    ওই খামারে কাজ করেন আমিনুল ইসলাম দুলাল। তিনি বলেন, আমরা কয়েকজন সারাদিন এসব গরু দেখাশুনা করি। সন্ধ্যা হলেই দুই কুকুরকে ছেড়ে দেওয়া হয়। রাতে নিরাপত্তা নিয়ে বেশি চিন্তা করতে হয় না। বাইরের কোন মানুষ আসলে কুকুরগুলো হইচই শুরু করে। আমরা তখন সজাগ হয়ে যাই। কুকুরগুলো থাকাতে রাতে চুরি নিয়ে আমাদের আর কোনো চিন্তা করতে হয় না।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ