• Uncategorized

    ধামইরহাটে সওজের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

      প্রতিনিধি ১৯ মে ২০২১ , ১:৩৩:৩৯ প্রিন্ট সংস্করণ

    শাকিল হোসেন-স্টাফ রিপোর্টার:

    নওগাঁর ধামইরহাটে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের আঞ্চলিক মহাসড়কের পাশের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ হচ্ছে । দখল থেকে বাদ যাচ্ছে না সড়কের পাশে থাকা ফুটপাতসহ পানি নিষ্কাশনের জায়গা। ফলে জানজট এবং রাস্তার উপর হাটু পানি জমে ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ জনগণকে।ধামইরহাট উপজেলার আমাইতাড়া-নজিপুর আঞ্চলিত মহাসড়কের ফতেপুর নামক বাজারে এ দখল চলছে। অর্থের লোভে কিছু অসাধু ব্যক্তি এলাকায় সড়ক বিভাগের যায়গা ভরাট করে গড়ে তুলেছেন একাধিক টিনশেডের স্থাপনা।

    এতে ওই এলাকায় সাধারণ মানুষের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।প্রতিটি ঘরের জন্য জামানত হিসেবে ভাড়াটিয়াদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে এসব স্থাপনা তৈরি করে দেয়া হচ্ছে বলে অভিযোগ আছে।এসব অবৈধ স্থাপনা নির্মাণকারী মো. ছামসুল হক অভিযোগ স্বীকার করে বলেন, এগুলো সরকারের জায়গা। পেছনে আমার জায়গা আছে। সামনের অংশটা পুরোটা ফাঁকা থাকায় মাটি দিয়ে ভরাট করে টিনশেডের ঘর করে ভাড়া দিয়েছি।

    সরেজমিনে দেখা গেছে, উপজেলার ফতেপুর বাজার এলাকায় আঞ্চলিক মহাসড়কের পূর্ব পাশে ১০ মিটার এবং পশ্চিম পাশে ১৩ মিটার সরকারি যায়গা রয়েছে। এসব সরকারি জায়গার শেষ সীমানা বরাবর এখনও বহু পুরোনো পিলার আছে।অথচ রাস্তার পশ্চিম পাশে স্থানীয় বাসিন্দা মৃত আব্দুল কুদ্দুস মন্ডলের ছেলে মোফাজ্জল হোসেন ও মৃত খিদির শাহের ছেলে নাজমুল হক এবং মাসুদ নামের কিছু ব্যক্তি কিছু পিলার মাটি দিয়ে ভরাট করেছেন। পরে সেখানে টিনসেডের ঘর নির্মাণ করে চায়ের স্টল, মুদি দোকানসহ বিভিন্ন দোকানঘর তোলা হয়। এসব ঘরের জামানত হিসেবে ঘর প্রতি ৫০ হাজারের বেশি টাকা নিয়ে ভাড়া দিয়েছেন। প্রতি মাসে প্রত্যেক ঘর থেকে ৫০০ টাকা করে ভাড়া তোলা হয়।

    অভিযোগের বিষয়ে মো. মাসুদ জানান, জোতভুক্ত জমিতে আমি ঘর নির্মাণ করেছি। কিছুটা সওজের যায়গা হয়তবা পেয়েছে। কোনো বাধা এলে যায়গা ছেড়ে দেবো।স্থানীয় বাসিন্দা এজাজুল ইসলাম অভিযোগ করে বলেন, এই জায়গাগুলো পুরোটাই ফাঁকা ছিল। দিনে দুপুরে মাটি ভরাট করে মোটা অংকের অর্থ বাণিজ্য হলেও দেখার কেউ নেই।নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান জানান, অবৈধ স্থাপনা দখল করে যারা ঘর নির্মাণ করেছেন তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ