• স্বাস্থ্য

    দাঁত তুললে চোখের ক্ষতি!

      প্রতিনিধি ২৭ সেপ্টেম্বর ২০২২ , ৫:৩০:২৭ প্রিন্ট সংস্করণ

    সাগর আহম্মেদ পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি,

    আমরা দন্ত চিকিৎসায় প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হই যে, দাঁত তুললে চোখের ক্ষতি হবে কিনা। এটি একেবারেই অমূলক এবং ভ্রান্ত একটি ধারণা। দাঁত প্রদাহ হলে ব্যথাটি অতি দ্রুত ছড়িয়ে পড়ে চোখে। পালপাইটিস (Pulpitis) নামক দাঁতের এই রোগটিই মূলত ভীতির কারণ হয়ে দাঁড়ায় রোগীদের নিকট। কেননা ব্যথাটি তখন অতি দ্রুত ছড়িয়ে পড়ে যে পাশের দাঁতে ব্যথা সে পাশে চোখের দিকে এ ছাড়াও আক্রান্ত দাঁত যে পাশে অবস্থিত সে পাশের মাথা, ঘার ও কানও ব্যাথা করতে পারে ।

    আর এতেই অধিকাংশ ভুক্তভোগী রোগীগণ মনে করেন দাঁতের সাথে চোখের সম্পর্ক আছে। এছাড়াও উপরের দাঁতের শিকড়গুলো (Roots) চোখের কাছাকাছি অবস্থান-তাই এটিও রোগীদের দুর্ভাবনার অন্যতম একটি কারণ। এই ধারণাগুলো সম্পূর্ণ ভুল। কেননা দাঁত এবং চোখ দুটি আলাদা আলাদা স্নায়ুতন্ত্রের সাথে জড়িত। এদের স্নায়ুপ্রবাহ এবং রক্তপ্রবাহ দুটিই স্বতন্ত্র।

    চোখের স্নায়ুপ্রবাহ হচ্ছে অপথালমিক ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ এবং নিচের দিকে হচ্ছে ম্যাক্সিলারি ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ। রক্ত প্রবাহিত হয় অপথালমিক এবং ল্যাক্রিমাল আর্টারি দ্বারা। অন্যদিকে উপরের পাটির দাঁতে স্নায়ুপ্রবাহ দেয়া হলো, অ্যান্টিরিয়র পোস্টিরিয়র, মিডল সুপিরিয়র নার্ভ। নিচের পাটিতে দেয় ইনফিরিয়র অ্যালভিওলার নার্ভ ব্রাঞ্চ অব ম্যান্ডিবুলার নার্ভ।

    সুতরাং দেখা যাচ্ছে যে, দাঁত এবং চোখ দুটি ভিন্ন ভিন্ন গঠনে সজ্জিত-যার একটির সাথে অপরটির কোন সম্পর্ক নেই। অতএব আপানার ডাক্তার যদি প্রয়োজন মনে করেন তাহলে একেবারে ভাঙ্গা, বেশি ইনফেকশন, অথবা আক্কেল দাঁত ফেলে দিতে বলেন তাহলে ভয় পাবেন না। কারন এ সকল দাঁত আপনার স্বাস্থ্য ঝুকি বাড়াতে পারে।

    তবে এখন চিকিৎসা পদ্ধতি অনেক আধুনিক তাই অনেক ভাঙ্গা দাঁতও আমারা রেখে সেটিকে ক্যাপ করে দিই। আবার অনেক হাতুড়ে ডাক্তার না বুঝে অনেক দাঁত ফেলে দেয় সেক্ষেত্রে আমাদের কিছুই করার থাকে না।অপরপক্ষে আমরা ডেন্টিস্টরা অনেক সময় ভাঙ্গা দাঁত, আঁকা- বাঁকা দাঁতের চিকিৎসার প্রয়োজনে কিংবা আক্কেল মাড়ির সমস্যাযুক্ত দাঁত সমূহ তুলে ফেলতে বলি রোগী তখন না বুঝেই অনেক টেনশনে পড়ে যায়।

    অতএব বাঁচতে হলে, জানতে হবে।
    Dentist.Md Sagor Ahmmed
    DMT Dental Rangpur
    FT.Shohid Jia medical collage Hospital Bogura

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ