• রাজশাহী বিভাগ

    তানোরে রাস্তা নস্ট করে বাণিজ্য প্রশাসন নির্বিকার

      প্রতিনিধি ৪ নভেম্বর ২০২২ , ৩:৪৬:০৩ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরের সরনঞ্জাই ইউনিয়নের (ইউপি) মানিককন্যা, তাঁতিহাটি, নবনবী রাস্তায় হালকা বৃষ্টি বা ভারী কুঁয়াশা হলে যানবাহন চলাচল কঠিন হয়ে পড়ছে। অথচ ৬ মাসও হয়নি এই রাস্তাগুলো নির্মাণ করা। ওভারলোড মাটির ট্রাক চলাচল করায় এবং ট্রাক থেকে মাটি পড়ে ইতমধ্যে রাস্তার বেহাল অবস্থা সৃষ্টি হয়েছে। কৃষি কাজে ব্যবহৃত এসব ট্রাকের না কোন রোড পারমিট না আছে কোন বৈধ কাগজপত্র। অথচ তারা রাস্তায় ত্রাসের রাজত্ব কায়েম করে চলেছে।

    স্থানীয়রা জানান, ইউপি সদস্য সেলিম রেজা ও ইউপির দফাদার গ্রামবাসির বাধা উপেক্ষা করে অবৈধ মাটি বাণিজ্য করে রাস্তার সর্বনাশ করছে। অথচ গত সপ্তাহে একই অপরাধে শরিফুল ইসলাম নামে এক ভেঁকু ঠিকাদারকে ৬ মাসের জেল ও গাড়ির যন্ত্রাংশে মাটি দিয়ে নস্ট করা হয়েছে। এদিকে প্রশাসনের এমন দ্বৈতনীতি সাধারণ মানুষের মনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে, বইছে মুখরুচোক নানা গুঞ্জন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামবাসী বলেন, কদিন পরেই এসএসসি পরীক্ষা, কিন্ত্ত ভেঁকু ও ট্রাক্টরের বিকট শব্দ ও ধুলাবালিতে জীবন অতিষ্ঠ, বার বার প্রশাসনকে বলেও কোনো কাজ হয়নি।

    তারা পুকুর সংস্কার করবে ভাল কথা, কিন্ত্ত মাটি বিক্রি করে রাস্তা নস্ট করবে সেটা তো ঠিক নয়, তবে কি রাস্তা রক্ষায় গ্রামবাসিকে এদের বিরুদ্ধে লাঠি ধরতে হবে। স্থানীয় সুত্রে জানা গেছে, উপজেলার সরনজাই ইউপির মানিককন্যা-নবনবী রাস্তার ধারে পুকুর সংস্কারের নামে পুকুরের মাটি বিক্রি করা হচ্ছে। এসব মাটি অবৈধ ট্রাক্টরে পরিবহন করতে গিয়ে পাকা রাস্তা নস্ট করা হচ্ছে। কিন্ত্ত অজ্ঞাত কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করে চলেছে। এবিষয়ে উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান জানান, মাসিক মিটিংয়ে আমরা এই বিষয়টি তুলে ধরেছি।

    কোন ভাবেই যেন মাটি পরিবহনের ট্রাকের কারণে বা মাটি পড়ে রাস্তার ক্ষতি না হয় আমরা সে বিষয়ে ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনকে অনুরোধ করেছি। কিন্ত্ত দুঃখজনক হলেও সত্য এসব বন্ধে উপজেলা প্রশাসনের তেমন তৎপরতা দেখা যায় না। এবিষয়ে ইউপি সদস্য সেলিম রেজা বলেন, তারা ইউএনও’র কাছে থেকে অর্ডার নিয়েছেন, এমনকি ময়না ভাই তাদের বলেছেন। তিনি ইউপি যুবলীগের সভাপতি ও মেম্বার তার পুকুর নিয়ে লেখালেখি করলে সাংবাদিকদের সাংবাদিকতা শিখিয়ে দেয়া হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ