• কৃষি

    তানোরে অপারেটরদের দৌরাত্ম্য কৃষকেরা অতিষ্ঠ

      প্রতিনিধি ২৬ নভেম্বর ২০২১ , ৩:৪১:৫৪ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরের কামারগাঁ ইউনিয়নের (ইউপি) ছাঐড় মাঠে বিএমডি’র গভীর নলকুপ অপারেটরের দৌরাত্ম্য কৃষকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। এসব গভীর নলকুপে স্কীমের কৃষকের মতামতের ভিত্তিতে অপারেটর নিয়োগ ও সমিতির মাধ্যমে পরিচালনার দাবিতে কৃষকরা ডাকযোগে স্থানীয় সাংসদ, বিএমডিএ’র চেয়ারম্যান ও নির্বাহী প্রকৌশলীর কাছে লিখিত অভিযোগ করেছে। এ ঘটনায় স্কীমের সাধারণ কৃষকদের মধ্যে চরম উত্তেজনা ও বিস্ফোরণমুখ পরিস্থিতি বিরাজ করছে।

    জানা গেছে, ছাঐড়হরিপুর গ্রামের গভীর নলকুপ অপারেটর মাসুম রানা, ছাঐড় গ্রামের গভীর নলকুপ অপারেটর আব্দুর রব ও ছাঐড় পুর্বপাড়া গ্রামের গভীর নলকুপ অপারেটর মিজানুর রহমান সিন্ডিকেট করে কৃষকদের শোষণ করছে। তারা স্কীমের কৃষকদের জিম্মি করে ফড়িয়া আলুচাষিদের কাছে জমি ইজারা দিতে বাধ্য করছে। কেউ জমি ইজারা না দিলে তার জমিতে সেচ দেয়া বন্ধ ও কৃষকের জমি জোরপুর্বক ইজারা দেয়া হয়েছে।

    তাদের এসব অপকর্মের কারণে স্থানীয় সাংসদকে নিয়ে সাধারণ কৃষকের মাঝে খারাপ মনোভাব সৃষ্টি হচ্ছে। স্থানীয কৃষক আব্দুল, জলিল, কাদের ও সেলিম বলেন, এসব অপারেটর নবনির্বাচিত চেয়ারম্যান ফরহাদের ডান হাত তায় ভয়ে কেউ প্রকাশ্যে প্রতিবাদ করতে পারে না।কিন্ত্ত তাদের কারণে চেয়ারম্যানকে নিয়ে সাধারণ কৃষকের মাঝে ক্ষোভ-অসন্তোষের সৃষ্টি হচ্ছে। গত বোরো মৌসুমে বিভিন্ন অজুহাতে সেচচার্জ আদায়ের নামে অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে।

    এছাড়াও ড্রেন মেরামত, লাইনম্যান, ট্রান্সফরমার মেরামত-ভোল্টেজ বাড়ানো, নৈশপ্রহরী, অফিস খরচ ও সিরিয়াল ইত্যাদি অজুহাতে কৃষকের কাছে থেকে জোরপুর্বক টাকা আদায় করা হয়েছে। এছাড়াও গভীর নলকুপের আয় ব্যয়ের কোনো হিসাব তারা কাউকে দেন না। তাদের কারণে সেচ ভুর্তুকির কোনো সুবিধা পান না।

    কৃষকরা বলেন, অপারেটররা ইউপি চেয়ারম্যান ফরহাদ ও দলের নাম ভাঙিয়ে এসব অপকর্ম করছেন এতে দলের ভাবমুর্তিও ক্ষুন্ন হচ্ছে।এবিষয়ে জানতে চাইলে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী বলেন, তিনি এখানো লিখিত কোনো অভিযোগ পাননি, তিনি বলেন এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে খুব দ্রুত সমিতির মাধ্যমে গভীর নলকুপ পরিচালনার ব্যবস্থা করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ