• Uncategorized

    তথ্য হালনাগাদ না করলে বেতন পাবেন না এমপিওভুক্ত শিক্ষকরা 

      প্রতিনিধি ৮ জানুয়ারি ২০২১ , ৫:৫৭:০০ প্রিন্ট সংস্করণ

    তথ্য হালনাগাদ না করলে বেতন পাবেন না এমপিওভুক্ত শিক্ষকরা তথ্য হালনাগাদ না করলে বেতন পাবেন না এমপিওভুক্ত শিক্ষকরা।

    মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও) ভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীদের নিজ ব্যাংক হিসাবে সরাসরি বেতন-ভাতা পৌঁছে দেবে সরকার। তবে, ৯টি তথ্য না দিলে শিক্ষকদের ব্যাংক অ‌্যাকাউন্টে বেতন জমা হবে না।

    বৃহস্পতিবার (৭ জানুয়ারি’২১ইং) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এই সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। এরপর শুক্রবার  ওই আদেশ মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

    মাউশির অফিস আদেশে জানানো হয়েছে, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীর এমপিও-এর অর্থ জিটুপি (গভর্মেন্ট টু পারসন) পদ্ধতিতে ইএফটির (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে পাঠানো হবে।

    আদেশে বলা হয়, এসব শিক্ষক-কর্মচারীর  টাকাপ্রাপ্তি সহজ করার লক্ষ্যে অর্থ বিভাগের সচিবের সভাপতিত্বে গত বছর ২ সেপ্টেম্বর সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় শিক্ষক-কর্মচারীর এমপিও -এর অর্থ দেওয়ার জন্য তাদের ব্যবহৃত ব্যাংক অ‌্যাকাউন্টে জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত হয়।

    ইতোমধ্যে অনলাইনে এমপিও সিস্টেমে প্রয়োজনীয় আপগ্রেডেশনের উদ্যোগ নেওয়া হয়েছে।  এমপিও-এর অর্থ ইএফটির মাধ্যমে পাঠাতে সঠিক তথ্য প্রয়োজন।

    আদেশে যেসব তথ্য চাওয়া হয়েছে:

    ১) শিক্ষক-কর্মচারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর।

    ২) এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী শিক্ষক-কর্মচারীর নাম (এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী এমপিওশিট, জাতীয় পরিচয়পত্রের নাম একই রকম হতে হবে)।

    ৩) যাদের এসএসসি ও সমমানের সনদ নেই, তাদের সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদ (এমপিওশিট ও জাতীয় পরিচয়পত্রের নাম একই রকম থাকতে হবে)।

    ৪) ব্যাংক হিসাবের নাম শিক্ষক-কর্মচারীর নিজ নামে থাকতে হবে।

    ৫) ব্যাংকের নাম, শাখার নাম ও রাউটিং নম্বর।

    ৬) শিক্ষক-কর্মচারীর ব্যাংক হিসাব নম্বর (অনলাইন ব্যাংক হিসাব নম্বর ১৩ থেকে ১৭ ডিজিট)।

    ৭) শিক্ষক-কর্মচারীর জন্ম তারিখ।

    ৮) শিক্ষক-কর্মচারীর বেতন কোড ও বেতন কোডের ধাপ।

    ৯) শিক্ষক-কর্মচারীর মোবাইল নম্বর।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ