• সারাদেশ

    জুনদপুর সুলতানিয়া দাখিল মাদ্রাসায় পুরস্কার বিতরণ

      প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:১৯:০৪ প্রিন্ট সংস্করণ

    জুনায়েদ কামাল-নোয়াখালী জেলা প্রতিনিধিঃ

    নোয়াখালী সোনাইমুড়ী উপজেলার ১নং জয়াগ ইউনিয়নস্থ ৭নং ওয়ার্ড জুনদপুর সুলতানিয়া দাখিল ও নূরানী মাদ্রাসার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সুলতানিয়া দাখিল মাদ্রাসার সভাপতি সাহাব উদ্দিন সোহেলের সভাপতিত্বে বক্তারা বলেন- একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত।

    বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। আমরা সেই সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি।

    বক্তারা আরো বলেন- জুনদপুর সুলতানিয়া দাখিল ও নূরানী মাদ্রাসাখানা ১৯৮৫ সনে ১৪৪ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয়। পর্যাপ্ত যায়গা থাকা সত্ত্বেও মাদ্রাসার অর্থনৈতিক সংকটের কারণে শিক্ষা ভবন নির্মাণসহ শিক্ষকদের সম্মানী ভাতা প্রদান করা সম্ভব হচ্ছে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছেন, তারই ধারাবাহিকতায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর আবেদন জানাচ্ছি, যেন আমাদের জুনদপুর সুলতানিয়া দাখিল মাদ্রাসাকে এমপিওভুক্ত করে শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত করার সুযোগ করে দেন।

    অনুষ্ঠানে সোনাইমুড়ী উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক, হামিদ ইউসুফ তনয় এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ১নং জয়াগ ইউপি চেয়ারম্যান- শওকত আকবর পলাশ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেগমগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি জনাব গিয়াস উদ্দিন মিঠু, আরো উপস্থিত ছিলেন জুনদপুর ৭নং ওয়ার্ড মেম্বার, মোঃ মাকসুদুর রহমান মাসুদ, ৭নং ওয়ার্ড আওয়ামীলীগ সাধারণ সম্পাদক, কামরুজ্জামান আবু, কানাডা প্রবাসী, মোঃ সলিম উল্লাহ, আল আর চার্ট একাডেমীর প্রধান শিক্ষক মোঃ জহির উদ্দিন, মাদ্রাসার ম্যানেজিং কমিটির সদস্য মোঃ আনোয়ারুল আজিম, হাবিবুর রহমান শাকিল, আব্দুল বাতেন, মিজানুর রহমান শিপন প্রমুখঃ

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ