• Uncategorized

    গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হলো লালমনিরহাটে

      প্রতিনিধি ২৪ জানুয়ারি ২০২১ , ৪:৫১:২৩ প্রিন্ট সংস্করণ

    বাঙালি সংস্কৃতি অন্বেষা গোষ্ঠী ভোটমারি কর্তিক আয়োজিত রবিবার (২৪ জানুয়ারী) লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় ভোটমারী বাজার মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন লাঠিখেলা।কিছুটা সময়ের জন্য প্রাচীন গ্রাম বাংলার আবহে ফিরে যেতে পেরে উচ্ছ্বসিত হয়ে ওঠেন স্থানীয়রা।গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ।

    কালের ক্রমে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। গ্রামীন এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।ঐতিহ্যবাহী লাঠি খেলা দেখতে কেউ হেঁটে আবার কেউবা ভ্যান কিংবা মোটরসাইকেলে বাজারের পাশে খোলা মাঠে আসতে শুরু করেন।

    ঢাক, ঢোল আর বাঁশির শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের।

    হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন দর্শকরা। সমাজ থেকে অন্যায়, অপরাধ, সন্ত্রাস ও মাদক দুর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান এলাকার তরুণ সমাজ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ