• শিক্ষা

    গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল, শিক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

      প্রতিনিধি ২৯ জুলাই ২০২২ , ৪:৩৬:১৮ প্রিন্ট সংস্করণ

    আগামীকাল শনিবার (৩০ জুলাই) শুরু হচ্ছে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা। আগামীকাল ৩০ জুলাই শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। ‘এ’ ইউনিটে ভর্তি হওয়ার জন্য এবার আবেদন করেছেন এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী। শিক্ষার্থীদের যাতায়াত ও থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে এ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়গুলো।

    আসন্ন ভর্তি পরিক্ষায় শিক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা:

    ১। অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র অফসেট কাগজে রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে।

    ২। পরীক্ষার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।

    ৩। প্রবেশপত্র, এটেন্ডেন্স শিট ও ওএমআর শিট এ পরীক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

    ৪। পরীক্ষা আরম্ভ হওয়ার ন্যূনতম ১(এক) ঘন্টা পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা আরম্ভ হওয়ার পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

    ৫। উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

    ৬। ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিষ্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ওএমআর শিট ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন। প্রবেশপত্রটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।

    ৭। ক্যালকুলেটরসহ অন্য যে কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

    গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (নতুন), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ