• আন্তর্জাতিক

    কোরআন রাখার অপরাধে এক উইঘুর নারীকে ১৪ বছর কারাদণ্ড দিয়েছে চীন

      প্রতিনিধি ১৩ জানুয়ারি ২০২২ , ৩:৫৪:৪৯ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্কঃ

    চীনের শিনজিয়াং প্রদেশে মধ্যরাতে এক উইঘুর নারীকে চার বছর আগে গ্রেপ্তার করে ১৪ বছর কারাদণ্ড দেয়া হয়। হাসিয়াত এহমাত (৫৭) এর অপরাধ ছিলো তিনি প্রতিবেশীদের সন্তানদের ইসলামিক রীতি-নীতি শিক্ষা দিতেন এবং তার কাছে কোরানের লুকানো একটি কপি পাওয়া গিয়েছিলো। ২০১৭ সালের মে মাসে চীনের কর্তৃপক্ষ তাকে অপহরণ করার পরই তিনি নিখোঁজ হয়ে যান।

    [৩] রেডিও ফ্রি এশিয়া হাসিয়াতের ঘটনাটি প্রথম নজরে আনে। হাসিয়াতের ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি জানান ওই নারীকে ১৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। কোরআন এবং ধর্মীয় শিক্ষা দেয়ার জন্য ৭ বছর এবং কোরানের দুই কপি বই নিজের কাছে লুকিয়ে রাখার জন্য আরো ৭বছর কারাদণ্ড দেয়া হয়।

    [৪]রেডিও ফ্রি এশিয়ার প্রতিবেদনে বলা হয়, চীনের কর্তৃপক্ষ ধর্মীয় চরমপন্থা এবং সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধের নামে বছরের পর বছর ধরে শিনজিয়াংয়ের উইঘুর সম্প্রদায়ের ব্যবসায়ী, বুদ্ধিজীবী, সাংস্কৃতিক এবং ধর্মীয় ব্যক্তিত্বদের লক্ষ্যবস্তু বানাচ্ছে।

    [৫]২০১৭ সাল থেকে প্রায় ১৮ কোটি উইঘুর ও অন্যান্য তুর্কি সম্প্রদায়ের সংখ্যালঘুরা শিনজিয়াংয়ে চীনের আটককেন্দ্রের শিকারে পরিণত হয়েছে। অন্যদিকে বেইজিং দাবী করছে এগুলো কোনো আটককেন্দ্র নয়, ‘ভকোশনাল ট্রেনিং ইনস্টিটিউট’

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ