• Uncategorized

    কে এই শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান?

      প্রতিনিধি ১৪ মে ২০২২ , ২:১৪:৩৫ প্রিন্ট সংস্করণ

    শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

    শেখ মুহাম্মদ বিন আল জায়েদ আরব আমিরাতের প্রতিষ্ঠাতা জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের পুত্র। তিনি ২০০৪ সাল থেকে আরব আমিরাতের যুবরাজ ছিলেন।

    শেখ মুহাম্মদ বিন আল জায়েদের মৃত্যু হয় ২০০৪ সালে। এরপর তার অভিষিক্ত হোন বড় ছেলে খলিফা বিন জায়েদ। ২০১৪ সালে স্ট্রোকের পর থেকে তিনি আর জনসম্মুখে দেখা যায়নি। গতকাল তিনি ৭৩ বছর বয়সে ইন্তেকাল করেন।

    সরাসরি ক্ষমতার মূল পদে না থেকেও ভাইয়ের অসুস্থতার দরুণ মুহাম্মদ হয়ে উঠেন আরব বিশ্বের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেতা। ভাইয়ের মৃত্যুর পর পূর্ণ ক্ষমতার অধিকারী হলেন তিনি।

    শেখ মুহাম্মদ বিন জায়েদের কিছু কাজ-

    ই***লকে স্বীকৃতি-
    ২০২০ সালে ই** সন্ত্রা**দের অ*বৈধ রাষ্ট্র ইস***লকে স্বীকৃতি দেয় আরব আমিরাত। এই স্বীকৃতির পিছনের মূল কারিগর ছিলেন মুহাম্মাদ বিন জায়েদ।

    ইয়েমেন যু*দ্ধ-
    মুহাম্মাদ বিন জায়েদ প্রথমে ইয়েমেনের শিয়া হুথিদের সহযোগিতা করেছেন সুন্নি সরকারের বিরূদ্ধে বি*দ্রোহ করতে। আবার এই হুথিদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন সম্মিলিত বাহিনীকেও অর্থায়ন করেছেন তিনি।

    শহী*দ মুরসির বিরুদ্ধে অভ্যু*ত্থান-
    মিশরের প্রথম গনতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হাফেজ মুহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পিছনে মূল কলকাঠি নেড়েছেন এই মুহাম্মাদ বিন জায়েদ। মুসলিম ব্রা*দারহুডকে আরব বিশ্ব থেকে নির্মূ*ল করতে মিশরের তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসিকে অর্থায়ন করেন তিনি। আরব আমিরাতের অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতার ফলেই মুরসির সরকারকে উৎখাতে সফল হয় সিসি।

    এরোগানের বিরুদ্ধে অভ্যুত্থা*নের চেষ্টা-
    ২০১৬ সালের জুলাই মাসে তুরস্কে সামরিক অভ্যু*ত্থান ঘটানোর চেষ্টা করে সামরিক বাহিনীর একটি অংশ। এর পিছনেও চাবিকাঠি নেড়েছে আরব আমিরাত। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থা*নের জন্য ৩০০ কোটি ডলার অর্থ ব্যয় করেছিল আরব আমিরাত।

    কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা-
    কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার নেপথ্য নায়ক ছিলেন মুহাম্মাদ বিন জায়েদ। সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসকে কাতারের উপর “জাহা*ন্নামের দরজা” খুলে দিতে বলেন মুহাম্মদ বিন জায়েদ। এর পরপর কাতারের বিরূদ্ধে অবরোধ আরোপ করা হয়।

    আল জাজিরার বিরুদ্ধে অবস্থান-
    উইকিলিকসের ফাঁস হওয়া তথ্য মতে, কাতারের আল জাজিরার প্রধান কার্যালয় বো*মা মেরে উ*ড়িয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন মুহাম্মাদ বিন জায়েদ।

    তা**বান নেতাদের হ*ত্যার প্রস্তাব-
    ২০১৯ সালে আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাথে বৈঠকে তা**বান নেতাদের হ*ত্যা করার প্রস্তাব দিয়েছিলেন মুহাম্মাদ বিন জায়েদ।

    কা*শ্মীর ও মোদীকে সম্মাননা-
    ২০১৯ সালে ৫ আগস্ট স্বায়ত্ব শাসন সংক্রান্ত কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের পর যখন মুসলিম বিশ্ব ভারতের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছিল, তখনই আরব আমিরাত মোদীকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নেয়। সে বছর ২৫ আগস্ট সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত করা হয় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তৎকালীন যুবরাজ মুহাম্মাদ বিন জায়েদ নিজে সেই সম্মাননা তুলে দেন মোদীর হাতে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ