• স্বাস্থ্য

    করোনাভাইরাস এক দিনে শনাক্ত ১৬ হাজারের বেশি, মৃত্যু ১৮

      প্রতিনিধি ২৫ জানুয়ারি ২০২২ , ১২:৫২:১৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলংগা সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

    করোনায় মৃত্যু করোনায় মৃত্যুফাইল দেশে এক দিনে নতুন রোগী শনাক্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) মোট ১৬ হাজার ৩৩ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। এ সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১৮ জনের।
    দুই বছর ধরে চলা এই মহামারিকালে এর আগে মাত্র এক দিন (গত বছরের ২৮ জুলাই) ১৬ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিল। সেদিন ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

    আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৪৯ হাজার ৪৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত ৩২ দশমিক ৪০ শতাংশ। আগের দিন ১৪ হাজার ৮২৮ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়, রোগী শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৩৭ গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ জন পুরুষ ও ৬ জন নারী। তাঁদের মধ্যে ৮ জন ঢাকায় ও ৬ জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। এ ছাড়া রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে একজন করে মারা গেছেন।

    ২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এ পর্যন্ত রোগী শনাক্ত হয়েছেন ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ২৫৬ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন।করোনার নতুন ধরন অমিক্রন দেশেও ছড়িয়ে পড়েছে। করোনার এ ধরন খুব দ্রুত ছড়ায়। কয়েক সপ্তাহ ধরে দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত ও শনাক্তের হার বাড়ছে।
    এমন পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল।

    তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে গত ডিসেম্বরের প্রথম দিকেও দেশে করোনা শনাক্ত ১ শতাংশের ঘরেই ছিল। তবে গত মাসের দ্বিতীয়ার্ধে এসে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত মাসের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০-এর ঘরে ছিল, সেখানে ধারাবাহিকভাবে বেড়ে এ সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যায় ১০ জানুয়ারি। এর পর থেকে নতুন রোগী দ্রুত বাড়ছে।করোনার বিস্তার রোধে সরকার আবার বিধিনিষেধ দিয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

    বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা নেবে। সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে শতাধিক মানুষ অংশ নিতে পারবেন না এবং এসব ক্ষেত্রে যাঁরা যোগ দেবেন, তাঁদের অবশ্যই টিকার সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সনদ আনতে হবে। সরকারি-বেসরকারি অফিস, শিল্পকারখানায় কর্মকর্তা-কর্মচারীদের টিকার সনদ গ্রহণ করতে হবে।এ ছাড়া মসজিদ, বাজার, শপিং মল, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, রেলস্টেশনসহ সব ধরনের জনসমাগমস্থলে অবশ্যই মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। বিষয়টি স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তদারক করবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ