• Uncategorized

    ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল মানিকগঞ্জে ইমাম বাড়ি থেকে বেড় হবে না

      প্রতিনিধি ৩০ আগস্ট ২০২০ , ১২:১০:১০ প্রিন্ট সংস্করণ

     

    মো আরিফুর রহমান অরি-মানিকগঞ্জ প্রতিনিধিঃ

    মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়ার ইমাম বাড়ি থেকে আসন্ন মহররম মাসের ১০ তারিখ, পবিত্র আশুরা উপলক্ষে বেড় হবে না ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল।করোনা ভাইরাস প্রতিরোধে এই সিদ্ধান্ত নিয়েছেন দেশের অন্যতম প্রধান ও প্রাচীন মানিকগঞ্জ গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফ কর্তৃপক্ষ।তবে এ গুরুত্বপূর্ণ দিনটি ভিন্ন আঙ্গিকে পালন করার কর্মসূচি গ্রহণ করেছেন।

    আশুরা উপলক্ষে ফ্রি ম্যাডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসূচি, দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ, মাস্ক ও স্যানেটাইজার বিতরণ। দিন ব্যাপি এ সকল অনুষ্ঠানে যোগ দিবেন মানিকগঞ্জ জেলা প্রশাসক এস, এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামিমসহ আরও অনেকে।গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফ ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯২৪ সাল থেকে মহররমের শোক মিছিল বের হয়। পবিত্র আশুরার দিন গড়পাড়া ইমামবাড়ি থেকে কারবালা প্রান্তরের নানা প্রতীক নিয়ে কয়েক হাজার মানুষের অংশগ্রহণে বের হওয়া তাজিয়া মিছিলটি মানিকগঞ্জ শহর প্রদক্ষিণ করে আসছিল। দেশের অন্যতম বৃহৎ এই তাজিয়া মিছিল দেখতে রাস্তায় দুই পাশে অপেক্ষা করে হাজারো দর্শক, ভক্ত, অনুরাগী।

    কিন্তু এ বছর তাজিয়া মিছিল বের না হলেও কাসির দল স্বাস্থ্য বিধি মেনে কারবালার বেদনা-বিধুর ঘটনা জারি-মার্সিয়ার মাধ্যমে প্রচার করছে। কাসির দল মানিকগঞ্জ জেলার ৭টি উপজেলা ছাড়াও বৃহত্তর ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, পাবনা, রাজশাহী, নাটোর জেলার লালপুরসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে চলে গেছে।গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরিফের পীর তাজিনুর রহমান তাজ বলেন, দেশের অন্যতম প্রধান তাজিয়া মিছিলটি শুধু এ বছর দেশের সামগ্রিক অবস্থা বিবেচনা কওে আশুরা কার্যক্রম সংক্ষিপ্ত ও সীমিত করা হয়েছে। তবে আমরা স্বাস্থ্যবিধি মেনে মহরমের ১০ দিন ইমাম বাড়িতে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র কোরআনখানি, মিলাদ মাহফিলম, ফাতেহা, জিয়ারত, নেয়াজ ও মর্সিয়া- মাতম অনুষ্ঠিত হবে।তিনি আরো বলেন, তাছাড়া আমাদের সবচেয়ে বড় আকর্ষণ থাকবে ফ্রি ম্যাডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসূচি, দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ, মাস্ক ও স্যানেটাইজার বিতরণ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ