• আমার দেশ

    ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার দাবিতে ইসলামী আন্দোলনের দেশব্যাপী জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি

      প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২২ , ১২:৫০:৪৭ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    পাবলিক পরীক্ষাসহ শিক্ষার সর্বস্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করা ও ডারউইনের বিবর্তবাদ সকল সিলেবাস থেকে বাদ দেয়ার দাবিতে আজ রবিবার ৪ ডিসেম্বর ২০২২ ঢাকা জেলাসহ সারাদেশে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলের আমীর পীর সাহেব চরমোনাই গত ২২ নভেম্বর ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে জেলায় জেলায় শান্তিপূর্ণ বিক্ষোভ এবং জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি পেশ কর্মসূচি পালিত হয়।

    ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা শাখার উদ্যোগে আজ রবিবার বেলা ১১ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্বরে আয়োজিত স্মারকলিপির প্রদান পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দলের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেন, বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলে জনগণের কাছে কোন দায়বদ্ধতাও নেই। সরকারের হাতে ধর্মীয় শিক্ষা, ইসলামী সংস্কৃতি, অর্থনীতি, ভোটাধিকার ও দেশের স্বাধীনতা কোন কিছুই নিরাপদ নয়। সংগঠনের ঢাকা জেলা দক্ষিণ সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম ও দফতর সম্পাদক মাওলানা লোকমান হোসাইন জাফরী। বক্তব্য রাখেন ঢাকা জেলা উত্তর সভাপতি হাজী ফারুক খান, ঢাকা জেলা দক্ষিণ সহ-সভাপতি হাফেজ জয়নুল আবেদীন, সেক্রেটারি হাফেজ মাওলানা জহিরুল ইসলাম, ঢাকা জেলা উত্তর সেক্রেটারি মুহাম্মদ হাসমত আলী, ডা. মো. কামরুজ্জামান প্রমুখ।

    এছাড়া যেসকল জেলায় বিক্ষোভ কর্মসূচি একযোগে পালিত হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজবাড়ী, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, হবিগঞ্জ, সিলেট, মৌলভিবাজার, সুনামগঞ্জ, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও, রংপুর, পঞ্চগড়, চাঁদপুর, লক্ষীপুর, নোয়াখালী, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, কক্সবাজার, পিরোজপুর, বরিশাল, ভোলা, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখাল, বগুড়া, চাঁপাই নবাবগঞ্জ, জয়পুরহাট, পাবনা, নওগাঁ, নাটোর, রাজশাহী, সিরাজগঞ্জ,বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, খুলনা, সাতক্ষীরা, নড়াইল, মেহেরপুর, মাগুরা, কুষ্টিয়া জেলা পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল করে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে।

    জেলা প্রশাসকের নিকট পেশকৃত স্মারকলিপিতে ১০ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো : ১. শিক্ষা কারিকুলাম প্রণয়নে অভিজ্ঞ, দ্বীনদার আলেমদের সম্পৃক্ত করা। ২. আলিয়া মাদরাসা শিক্ষার কারিকুলাম, শিক্ষানীতি-২০১০ অনুযায়ী মাদরাসা সংশ্লিষ্ট আলেম, দ্বীনদার শিক্ষকদের দ্বারা পুণঃমার্জন করা। ৩. বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান ও ইতিহাস বই হতে বিতর্কিত ও ইসলামী আকিদা বিরোধী প্রবন্ধসমুহ বাদ দেওয়া। ৪. ডারউইনের অপ্রমাণিত, ভ্রান্ত ও বিতর্কিত বিবর্তনবাদ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কারিকুলাম হতে বাদ দেয়া। ৫. নৈতিকতা সমৃদ্ধ জনশক্তি তৈরির লক্ষ্যে সকল ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য নিজ নিজ ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করা। ৬. ইসলাম ধর্ম শিক্ষার প্রাথমিক ও মাধ্যমিক স্তরে আল কোরআন শিক্ষাকে অন্তর্ভুক্ত করা। ৭. শিক্ষার সর্বস্তরে ইসলাম শিক্ষাকে বাধ্যতামূলক ও আবশ্যিক করা। ৮. শ্রেণিকক্ষে অন্যান্য আবশ্যিক বিষয়ের মতই ইসলাম শিক্ষাকে মূল্যায়ন করা এবং বোর্ড পরীক্ষায় ইসলাম শিক্ষাকে অন্তর্ভুক্ত করা। ৯. স্কুল ও মাদরাসার সকল পাঠ্যপুস্তক অপ্রয়োজনীয় ও অশ্লীল চিত্রমুক্ত রাখা। ১০. যেহেতু সাধারণ জনগণ এদেশের মোট শিক্ষা ব্যয়ের ৭১% বহন করেন, যা ইউনেস্কো জরিপে এসেছে, সেহেতু জোর করে চাপিয়ে দেয়া শিক্ষাব্যবস্থা নয় বরং এদেশবাসীর ধর্মীয় চেতনার অনুকূল শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ