• সারাদেশ

    আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

      প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০২৩ , ৩:৫৪:৫৬ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনায় শেষ হলো ৫৬তম বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। মোনাজাত পরিচালনা করেন তাবলিগের মুরব্বি মাওলানা কারী জুবায়ের আহমাদ। রোববার সকাল ১০টায় শুরু হওয়া মোনাজাত চলে প্রায় পঁচিশ মিনিট। দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মুসল্লি এতে অংশ নেন।

    রবের কাছে বান্দার ফরিয়াদ। দু’হাত তুলে সর্বশক্তিমানের কাছে আশ্রয় আর ক্ষমাপ্রার্থনা। লাখো মানুষের আমিন আমিন ধ্বনি যেন তখন অনুরণিত হচ্ছিল তুরাগ তীরের আকাশে-বাতাসে। অশ্রুজলে বুক ভাসিয়ে মুসল্লিরা তাদের মনের সব আকুতি জানিয়েছেন স্রষ্টার কাছে।

    ইজতেমার এই আখেরি মোনাজাত শুরু হয় সকাল ১০টায়। চলে একটানা প্রায় পঁচিশ মিনিট। বরাবরের মতো এবারো মোনাজাত পরিচালনা করেন তাবলীগের শীর্ষ স্থানীয় মুরুব্বী হাফেজ মাওলানা কারী জুবায়ের আহমাদ। মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দান ছাপিয়ে মুসল্লিরা অবস্থান নেন টঙ্গী ও গাজীপুরসহ আশপাশের এলাকায়। নারী কিংবা পুরুষ, শিশু কিংবা বৃদ্ধ-শেষ মুহূর্তে যে যেখানে ছিলেন, সেখান থেকেই দু’হাত তোলেন রবের দরবারে।

    এর আগে এই মোনাজাতে অংশ নিতে ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের স্রোত নামে। প্রতি বছরের মতো এবারও টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ইজতেমা। তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমায় লাখ লাখ মুসল্লি সমবেত হয়।

    এখানে তাবলীগ জামাতের দেশ-বিদেশের শীর্ষস্থানীয় মুরুব্বীরা আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করেন। ময়দানে একই সামিয়ানার নিচে দিন-রাত কাটে লাখ লাখ মুসল্লির। এখানেই চলে তাদের রান্নাবান্না, খাওয়া-দাওয়া ও গোসলসহ প্রয়োজনীয় কাজ। ইসলামের জ্ঞান অর্জনের জন্যই তাদের এখানে আসা।

    মহান আল্লাহকে রাজি-খুশি ও সন্তুষ্টির লাভের আশায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি সমবেত হন টঙ্গীর তুরাগ তীরে। গত ১৩ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নেয় তাবলীগ জামাতের কয়েক লাখ মুসল্লি। লাখ লাখ মুসল্লির আগমনে ইজতেমার ময়দান পূর্ণ।

    ফলে ময়দানে জায়গা না পেয়ে আখেরি মোনাজাতে অংশ নিতে সড়ক, মহাসড়ক, খালি জায়গা, বাড়ির ছাদ, গাড়ির ছাদ, নৌকা, ফ্লাইওভার, ফুট ওভার, ফুটপাতে অবস্থান নিয়েছেন এসব মুসল্লিরা। বিশ্ব ইজতেমার মুরুব্বী ইঞ্জিনিয়ার নূর ভাই জানান, আজ রোববার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা জুবায়ের। এতে অংশ নেবেন তাবলীগ জামাতসহ দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি।

    শীর্ষস্থানীয় মুরুব্বীদের বয়ান শুনতে তরুণ, যুবক, বৃদ্ধসহ বিভিন্ন বয়সের মুসল্লি সমবেত হন টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে। একইভাবে, আগামী ২০ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর ফের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব এবং একইভাবে আগামী ২২ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২৩ সালের) বিশ্ব ইজতেমা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ